সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইসরাইলের কারণেই ফিলিস্তিনি শান্তির সম্ভাবনা নষ্ট হচ্ছে: কেরি

৬:৩০ অপরাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ আন্তর্জাতিক

4bkc418bd008e5k8q1_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জন কেরি বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের বসতি নির্মাণ অব্যাহত রাখার কারণে ফিলিস্তিনি সংকটের দুই রাষ্ট্রভিত্তিক সমাধান মারাত্মকভাবে অচলাবস্থার মুখে পড়েছে। একইসঙ্গে তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সম্প্রতি ইসরাইল-বিরোধী প্রস্তাব পাস হওয়ার বিষয়ে মার্কিন অবস্থানকে জোরালো ভাষায় সমর্থন দিয়েছেন।

গত শুক্রবার পাস হওয়া ওই প্রস্তাবে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণের নিন্দা করা হয়েছে এবং ইসরাইলকে আন্তর্জাতিক আইন অমান্য করার জন্য অভিযুক্ত করা হয়। এ সম্পর্কে গতকাল (বুধবার) কেরি বলেন, ইসরাইলের কর্মকাণ্ডের জন্যই নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব পাস হয়েছে। বিরতিহীনভাবে ফিলিস্তিনের ভূমি জবরদখলের কারণে শান্তির আশা নস্যাৎ হয়ে যাবে বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার ভাষায় বলেন, ফিলিস্তিন সংকটের একমাত্র ও স্থায়ী সমাধান হচ্ছে- দুই রাষ্ট্রভিত্তিক শান্তি প্রতিষ্ঠা করা। ওয়াশিংটনে বহুসংখ্যক কূটনীতিকের সামনে মধ্যপ্রাচ্য নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার ভিশন তুলে ধরতে গিয়ে কেরি এসব কথা বলেছেন। তিনি বলেন, জর্দান নদী ও ভূমধ্যসাগরের মাঝখানের ভূখণ্ডে প্রায় সমান সংখ্যক ইহুদি ও ফিলিস্তিনি বসবাস করছেন। এখন তাদেরকেই বেছে নিতে হবে- তারা একসঙ্গে বসবাস করবেন নাকি আলাদা রাষ্ট্রে থাকবেন।

জন করি ইসরাইলের সমালোচনা করলেও তিনি বলেছেন, আগের প্রেসিডেন্টদের মতো বারাক ওবামাও ইসরাইলের প্রতি সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।