• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। ভোর ৫:০০মিঃ

কালিয়াকৈরে ঘাটাখালী নদীতে অবৈধ বাঁধ ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমান আদালত

⏱ | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ 📁 ঢাকা, দেশের খবর

sfdg


আলমগীর হোসেন, কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:

গাজীপুরের কালিয়াকৈরে ঘাটাখালী নদীতে ইট ও মাটি ফেলে আড়াআড়ি ভাবে অবৈধ ভাবে বাঁধ দিয়ে রাস্তা তৈরি করে একটি প্রভাবশালী চক্র। নদীর পাশে অন্যের জমির সরিষা নষ্ট করে আধা কিলোমিটার রাস্তা বানিয়ে মাটি ব্যবসার উদ্দেশ্যে এ বাধ তৈরি করে চক্রটি। বৃহস্পতিবার সকালে ভ্রাম্যমান আদালত নদীতে অবৈধ ভাবে দেয়া ওই বাঁধটি ভেঙ্গে দিয়েছে।

জানা যায়, উপজেলার দরবাড়িয়া এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া ঘাটাখালি নদীতে স্থানীয় কয়েকজন মাটি ব্যবসায়ীরা ইট ও মাটি ফেলে ওই নদীতে আড়াআড়ি ভাবে একটি সড়ক নির্মাণ করে। এতে নদীর গতিপ্রবাহ প্রায় বন্ধ হয়ে গেছে। নৌকা নিয়ে অপর পাশে মাছ ধরতে না পেরে চরম দুর্ভোগে পরেছে স্থানীয় মৎসজীবিরা।

অন্যদিকে মাটি ব্যবসায়ীরা রাঁতের আঁধারে ওই নদীর পাশে ইসলামিক এডোকেশন এন্ড রিচার্স সেন্টার, হাজী আলী হোসেন ও শুকুর আলী খানসহ বেশ কয়েকজন ব্যক্তির প্রায় আধা কিলোমিটার জমির সরিষা ক্ষেত নষ্ট করা হয়। বিষয়টি নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ করা হলে উপজেলা প্রশাসনের নজরে আসে।

পরে বৃহস্পতিবার সকালে কালিয়াকৈরের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাফিয়া আক্তার শিমুর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত ওই বাঁধ ভেঙ্গে দেয়।

এব্যাপারে কালিয়াকৈরের সহকারী কমিশনার (ভূমি) সাফিয়া আক্তার শিমু জানান, সরকারী নির্দেশনায় নদী রক্ষা একটি জাতীয় ইস্যু। সেখানে নদীর উপর দিয়ে যে বাধ দেওয়া হয়েছে তা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি সাধন করা হয়েছে। সরকারী কর্মসূচীর অংশ হিসেবে ওই নদীর অবৈধ বাঁধ ভেঙ্গে পানির প্রবাহ চলমান করা হয়েছে।