সংবাদ শিরোনাম

‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেই

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

৩৫ রুশ কূটনীতিক বহিষ্কার: যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘উপযুক্ত’ ব্যবস্থা নেওয়ার ঘোষণা পুতিন সরকারের

১০:৪৭ পূর্বাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, সময়ের কণ্ঠস্বর. বৃহস্পতিবার মার্কিন প্রশাসন ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কারাদেশের এক প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, পুতিন মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ‘উপযুক্ত’ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেবেন।

তিনি বলেন, এই বহিষ্কারের সিদ্ধান্ত দেশ দু’টির মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটি। ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক এবং তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়াকে ‘খেলো’ করার চেষ্টার জন্য যারা দায়ী এসব পদক্ষেপ তাদের জন্যেই নেওয়া হয়েছে।

kutসাম্প্রতিক সময়ে ডেমোক্রেটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন। যদিও রাশিয়া প্রথম থেকেই এসব অভিযোগ নাকচ করে আসছে।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘রাশিয়ার কর্মকাণ্ডের ব্যাপারে সব মার্কিন নাগরিকেরই সচেতন থাকা উচিত।’ সেই সঙ্গে মার্কিন বিশেষজ্ঞদেরও রুশ সাইবার হামলার ঝুঁকি চিহ্নিত করা এবং তা থেকে রেহাই পাওয়ার উপায় খোঁজার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে এর কিছু সময় আগেই গত ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মার্কিন অবরোধের বিষয়টিকে নাকচ করে দিয়ে বলেছিলেন, ‘আমাদের এখন সামনে এগিয়ে যাওয়া উচিত।’ তিনি আরও বলেন, ‘কে হ্যাক করেছে তার কোনো চূড়ান্ত প্রমাণ নেই।’

সূত্র: রয়টার্স।