• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৩:৫৯মিঃ

রোহিঙ্গা ইস্যুতে সুচির কড়া সমালোচনা করে যা জানালো ১৩ নোবেলজয়ী

৮:২৭ পূর্বাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০১৬ Breaking News, Uncategorized, আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক – মিয়ানমারে রোহিঙ্গা সংকট সমাধানে হস্তক্ষেপ চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে খোলা চিঠি দিয়েছেন ১৩ নোবেল জয়ীসহ ২৩ আন্তর্জাতিক ব্যক্তিত্ব। চিঠিতে তাঁরা রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় মিয়ানমার নেত্রী অং সান সুচির ভূমিকার কড়া সমালোচনা করেন। বলেছেন, বার বার আবেদন জানানোর পরও সু চি রোহিঙ্গাদের পূর্ণ এবং সমান নাগরিক অধিকার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন, যা হতাশাজনক।

তাঁরা আরো বলেন, অং সান সুচি মিয়ানমারের নেত্রী এবং এক্ষেত্রে সাহসিকতা, মানবিকতা এবং সহানুভূতির সঙ্গে বিষয়টি মোকাবেলার প্রাথমিক দায়িত্ব তাঁরই।।

rohin

বিবৃতিতে সইকারী নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের মধ্যে আছেন বাংলাদেশের মুহাম্মদ ইউনুস, পূর্ব তিমুরের হোসে রামোস হোর্তা, উত্তর আয়ারল্যান্ডের মেইরিড মগুইয়ের, দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু, কোস্টারিকার অস্কার আরিয়াস, যুক্তরাষ্ট্রের জডি উইলিয়ামস, ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান, লাইবেরিয়ার লেমাহ জিবোইয়ি এবং পাকিস্তানের মালালা ইউসুফজাই।

এছাড়াও ইটালির সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রোডি, হাফিংটন পোস্টের প্রতিষ্ঠাতা ও সম্পাদক আরিয়ানা হাফিংটন, ব্রিটিশ ব্যবসায়ী স্যার রিচার্ড ব্র্যানসন বিবৃতিতে সই করেছেন।