সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

অবশেষে দীর্ঘ প্রতীক্ষিত যুদ্ধবিরতি কার্যকর হলো সিরিয়ায়, এবার শান্তি আলোচনা

১০:১৮ পূর্বাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – যুদ্ধবিরতি কার্যকর হলো সিরিয়ায়। রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত থেকে সরকার ও বিদ্রোহীরা যুদ্ধবিরতিতে যায়।

এই যুদ্ধ বিরতির আওতায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী ৬২ হাজার বিদ্রোহীর ওপর আর হামলা চালাবে না। বিদ্রোহীরাও চালাবে না চোরাগোপ্তা হামলা। উভয় পক্ষের মধ্যে শুরু হবে শান্তি আলোচনা। আর এ আলোচনা হবে কাজাখস্তানের রাজধানী আস্তানায়।

siriya

তবে যুদ্ধবিরতির বাইরে থাকবে জঙ্গি গোষ্ঠী আইএস ও আল-কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট থেকে বেরিয়ে আসা জাবাত ফাতেহ আল শাম। তাদের ওপর যথারীতি অভিযান চলবে।

সিরিয়ার গৃহযুদ্ধে আসাদের মিত্র হিসেবে রাশিয়া ভূমিকা রেখে এলেও তুরস্ক ছিল প্রেসিডেন্টবিরোধী বিদ্রোহীদেরই দলে। কিন্তু এ বছরের মাঝামাঝি সময়ে তুরস্কে সেনাঅভ্যুত্থানের ব্যর্থ চেষ্টায় দামেস্ক-আঙ্কারা-মস্কোর হিসাব-নিকাশে উলোট-পালট হয়। এখন আঙ্কারা-মস্কো দু’পক্ষই সিরিয়া সংঘাতের শান্তিপূর্ণ সমাধান চাইছে।