• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ২:৪৫মিঃ

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রোমানিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন সোরিন গ্রিনদিয়ানো

⏱ | শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০১৬ 📁 আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: রোমানিয়ার প্রধানমন্ত্রী হবার কথা ছিল সেভিল শাইদেহ । সারা বিশ্বেই আলোচিত হতে থাকে একজন মুসলিম নারী ইউরোপের একটি দেশে প্রধানমন্ত্রী হতে চলেছেন। নির্বাচনে জয়ী হওয়ার পর পিএসডি-র পক্ষ থেকে সেভিল শাইদেহকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করা হয়। আর তা মনোনয়নের জন্য পাঠানো হয় প্রেসিডেন্টের কাছে। কিন্তু কোনও সুনির্দিষ্ট কারণ না দেখিয়েই রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লস আইওহানিস প্রধানমন্ত্রী পদের জন্য শাইদেহর আবেদন খারিজ করেন।

 তবে শাইদের মনোনয়ন নিয়ে যত না বিস্ময় তৈরি হয়েছিলো, তার মনোনয়ন খারিজ করে তার চেয়েও বেশি বিস্ময় তৈরি করলেন রোমনিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস। কেন তিনি মিজ শাইদের মনোনয়ন খারিজ করলেন – তা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি প্রেসিডেন্ট।

এবার সব জল্পনার কল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ক্লস লোহানিস ৪৩ বছর বয়সী গ্রিনদিয়ানোকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দিলেন ।

rumania

উল্লেখ্য, গত ১১ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে পিএসডি ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়। পিএসডি নেতৃত্বাধীন জোট পার্লামেন্টের ৪৬৫ আসনের মধ্যে ২৫০টিরও বেশি আসনে জয়ী হয়। কিন্তু দলটির শীর্ষ নেতা লিভিউ ড্রাগনিয়া তার ওপর ভোট কারচুপির অভিযোগে দুই বছরের জন্য প্রধানমন্ত্রী পদের জন্য নিষিদ্ধ হন। তাই তিনি তার আস্থাভাজন সেভিল শাইদেহর নাম প্রধানমন্ত্রী পদের জন্য প্রস্তাব করেন। এনডিটিভি