• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

হোয়াইটওয়াশের পর বাংলাদেশকে নিয়ে যা বললেন উইলিয়ামসন

৩:১৩ অপরাহ্ন | শনিবার, ডিসেম্বর ৩১, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক- তিন ওয়ানডেতেই বাংলাদেশ হেরে বসবে, এটা হয়ত নিশ্চিত ছিলেন না। কারণ, টাইগারদের গত দুই বছরের ওয়ানডে সাফল্য। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনও ভাবেননি। শনিবার সেটাই তো হয়েছে। কিউইদের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। তবে সফরকারীদের কৃতিত্ব দিতে ভুল করেনি স্বাগতিক দলের অধিনায়ক।

kane-williamson-652547ওয়ানডে সিরিজে অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব উইলিয়ামসন। বিপদের মুহূর্তে ব্যাট-বল হাতে দলের হাল ধরেছিলেন তিনি। ৩ ম্যাচে ৭০ গড়ে এই ডানহাতি করেছেন ১৪০ রান। আর বল হাতে নিয়েছেন ৪টি উইকেট। শেষ ম্যাচে ৯৫ রানে অপরাজিত থেকে স্বাগতিকদের ৮ উইকেটে জিতিয়ে মাঠ ছেড়েছেন উইলিয়ামসন। ম্যাচ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের এক পর্যায়ে নিজের দলের পারফরম্যান্সের কথা বলতে গিয়ে বাংলাদেশকেও কৃতিত্ব দিলেন তিনি।

উইলিয়ামসন বললেন, ‘বাংলাদেশকে অবশ্যই কৃতিত্ব দিতে হবে। তারা আমাদের এই কন্ডিশনে অভ্যস্ত না। তারাপরও দারুণ লড়েছে। সব ম্যাচই কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেছে। দলটির সিমাররা পুরো কন্ডিশনকে কাজে লাগিয়েছে। তাদের বোলারদের লেংথ ও লাইন ছিল চমৎকার।’

তবে এর সাথে মনে করিয়ে দিয়েছেন, ‘উপমহাদেশে গিয়ে খেলা সহজ না। কিন্তু আমাদের এখানে এসে ফল পেতে আপনাকে শক্ত লড়াই করতে হবে।’ বাংলাদেশে গিয়ে আগের দুই সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছিল নিউজিল্যান্ড। তার কিছুটা ফেরত দেওয়া গেল বটে। কিন্তু সামনে আরো কঠিন কিছুর জন্য বাংলাদেশকে প্রস্তুত থাকতেও বলে দিলেন উইলিয়ামসন।

এদিকে বাংলাদেশের সফলতম অধিনায়কের মুখটা আজ ভীষণ বিবর্ণ। অধিনায়কত্বের ক্যারিয়ার এমন বাজে অভিজ্ঞতা খুব কমই পেতে হয়েছে তাকে।

সিরিজ হারার পর হোয়াইটওয়াশ- কে নেবে এই দায়? যে মানুষটি নিজের সর্বস্ব উজাড় করে দেয় মাঠে তাকে নিশ্চয়ই দোষ দেবে না দর্শকরা। মুস্তাফিজের অনুপস্থিতিতে দ্বিতীয় ওয়ানডেতে তিনি ৩ উইকেট নিয়েছিলেন। তবে কেন এমন বাজেভাবে পরাজয়?

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ম্যাশ বললেন বহুদিন পর এই সিরিজে বাংলাদেশ একটি দল হয়ে খেলতে পারেনি। সবকিছুই কেমন যেন ছন্নছাড়া ছিল। অধিনায়কের ভাষায়, “আমরা কিছু ভালো সুযোগ তৈরি করেছিলাম। কিন্তু দল হিসেবে খেলতে না পারায় সফলতা পাইনি। “

ম্যাশ বললেন বহুদিন পর এই সিরিজে বাংলাদেশ একটি দল হয়ে খেলতে পারেনি। সবকিছুই কেমন যেন ছন্নছাড়া ছিল। অধিনায়কের ভাষায়, “আমরা কিছু ভালো সুযোগ তৈরি করেছিলাম। কিন্তু দল হিসেবে খেলতে না পারায় সফলতা পাইনি। “

‘আমরা পাঁচ বছর পর এখানে খেলছি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার একটি বিষয়ও ছিল। এটা কঠিন ব্যাপার। তবে আমরা উন্নতি করেছি। এ সফর এখনই শেষ হয়নি। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ আছে। আমাদের বিশ্বাস আমরা শক্তিভাবে ফিরে আসব।’-যোগ করেন মাশরাফি।