সংবাদ শিরোনাম
  • আজ ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

‘ডটবাংলা মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়’

৪:২৩ অপরাহ্ন | শনিবার, ডিসেম্বর ৩১, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর- ডটবাংলা ডোমেইনকে বাংলাদেশের বিজয় বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘ডটবাংলা বাংলাদেশের বিজয়। দেশের সব মানুষের বিজয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়।’

শনিবার দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডটবাংলা ডোমেইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি এ কথা বলেন।

42735-8hasinaপ্রধানমন্ত্রী বলেন, সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এই ডট বাংলা ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতে বিশেষ সহায়তা করবে।

তিনি আরো বলেন, ইন্টারন্যাশনাল কর্পোরেশন অব এ্যাসাইন্ড ন্যামস এ্যান্ড নাম্বার্স (আইসিএএএন) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে ডট বাংলা (বাংলা) ইন্টারনেট ডোমেইন বরাদ্দ দেয়ায় এখন থেকে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েবসাইটে অ্যাড্রেস দেয়া যাবে। ফলে বিশ্বের যে কোন স্থান থেকে বাংলা ভাষা ব্যবহার করে বাংলায় তৈরি ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ পদক্ষেপ গ্রহণের পর থেকে দেশের জনগণ এর সুফল পাওয়া শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার চালু হলো ডট বাংলা ডোমেইন। এই ডোমেইন চালু আইসিটি খাতে আমাদের এক উল্লেখযোগ্য অর্জন।