• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১২:১২মিঃ

কাল শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

৭:৫৫ অপরাহ্ন | শনিবার, ডিসেম্বর ৩১, ২০১৬ Breaking News, অর্থনীতি, আলোচিত বাংলাদেশ, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – বছরের প্রথম দিনেই শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৭। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সকালে বাণিজ্য মেলার উদ্বোধন করবেন। বরাবরের মতো এবারো মেলাটির আয়োজন করছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

রফতানি বাণিজ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মেলাটির আয়োজন করা হচ্ছে। তবে একই সঙ্গে দেশী পণ্যের দেশী ভোক্তা বাড়ানোর কৌশলও হাতে নেয়া হয়েছে। মেলায় বিভিন্ন দেশের উত্পাদিত পণ্যের পাশাপাশি দেশীয় পণ্যের প্রদর্শনী ও বিক্রি করা হবে। এবারের মেলায় পণ্যের প্রদর্শনী ও বিক্রিতে অংশ নিচ্ছে ২০টি দেশ।

dhaka-mela

জানা গেছে, এবারের বাণিজ্য মেলায় দেশী-বিদেশী সব মিলিয়ে ১৩ ক্যাটাগরিতে ৫৬৮টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হচ্ছে। এর মধ্যে বিদেশী স্টল রয়েছে ৫৪টি। মেলায় বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলের ক্যাটাগরিতে রয়েছে— সাধারণ প্যাভিলিয়ন, সংরক্ষিত প্যাভিলিয়ন, প্রিমিয়ার প্যাভিলিয়ন, বিদেশী প্যাভিলিয়ন, সাধারণ মিনি প্যাভিলিয়ন, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, বিদেশী মিনি প্যাভিলিয়ন, রেস্তোরাঁ, প্রিমিয়ার স্টল, বিদেশী প্রিমিয়ার স্টল, সাধারণ স্টল ও ফুড স্টল। এছাড়া নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে রাখা হচ্ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এছাড়া থাকছে দুটি মা ও শিশুকেন্দ্র।

মেলায় পোশাক, জুয়েলারি, গৃহস্থালি সামগ্রী, প্রসাধনী, খেলনা, খাদ্যসামগ্রী, কারুশিল্পসহ বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে। এবারের মেলায় সর্বোচ্চ ৩২টি প্যাভিলিয়ন বরাদ্দ নিয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। মেলায় অংশ নেয়া দেশী অন্যান্য বড় প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে— ওয়ালটন, স্বপ্ন, আখতার, হাতিল ফার্নিচার ইত্যাদি।

ইপিবি সূত্রে জানা গেছে, ২০১৮ সালের পর থেকে রাজধানী ঢাকার পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার স্থায়ী কমপ্লেক্সে এ মেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে।