• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সংকটে টলিউড: এ বছর নেই নতুন ছবির ঘোষণা, মুক্তি পাবে ১৬ সালে শ্যুট হওয়া যেসব সিনেমা

২:৩১ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ১, ২০১৭ বিনোদন

বিনোদন ডেস্ক- অনেকে ‘মোদী এফেক্টে’র কথা বলছেন। তবে এমনিতেও যে বাংলা ইন্ডাস্ট্রি দারুণ চলছে, তেমন দাবি কেউ করছেন না। নগদ বাতিল থেকে ফ্লপের চাপ— সব মিলিয়ে টলিউড সংকটেই। আগামী বছরে খুব কম ছবি মুক্তি পেতে চলেছে। ২০১৬ সালে শ্যুট হওয়া বেশ কিছু ছবি রয়েছে। সেগুলো বাদ দিলে নতুন ছবির ঘোষণা নেই বললেই চলে। আরবান এবং বাণিজ্যিক, দুই ঘরানাতেই সমান দশা!

imakkkgeটলিউডের পয়লা নম্বর নায়ক- নায়িকার জায়গার দাবিদারও কেউ নেই। যেটা এক সময় প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কিংবা ঋতুপর্ণা সেনগুপ্তেরা ধরে রেখেছিলেন। তারপর কোয়েল-জিৎ। খানিকটা হলেও দেব কিছুদিন এক নম্বর হিরোর জায়গাটায় ছিলেন। অঁসম্বল কাস্টের যুগে হিট জুটির কনসেপ্টটা উঠেই গিয়েছে প্রায়। আর এক নম্বরের স্থান তো অবলুপ্ত টলিউড থেকে!

ছবিহীন টলিউড
২০১৬ সালের বেশ কিছু প্রজেক্ট ২০১৭’য় মুক্তি পাবে। এর মধ্যে শিবপ্রসাদ-নন্দিতার ‘পোস্ত’, কমলেশ্বরের ‘অ্যামাজন অভিযান’ ছাড়া বড় মাপের ছবি আর নেই। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’ এবং ‘ধুমকেতু’ও মুক্তি পাওয়ার কথা। রয়েছে অনীক দত্তের ‘মেঘনাদবধ রহস্য’। আরও বেশ কিছু ছবি থাকলেও এগুলোর উপর তাও বাজি ধরা যায়। সৃজিতের কাকাবাবুর শ্যুট শুরু হওয়ার কথা। কিন্তু তিনি মুম্বই নিয়ে ব্যস্ত হওয়ায় কবে ছবি শুরু করবেন, তা নিয়ে ধন্দ রয়েছে!

নজরে বাংলাদেশ
ওপার বাংলার শিল্পী জয়া আহ্‌সান কিন্তু টলিউডেও ভাল কাজ করছেন। ‘আমি জয় চ্যাটার্জি’ এবং ‘বিসর্জন’এ রয়েছেন তিনি। পশ্চিমবঙ্গের লোক বাংলা ছবি না দেখতে পারেন, কিন্তু ওপার বাংলায় দর্শক প্রচুর। যে কারণে টলিউডের শিল্পীদের কাছে বাংলাদেশ বেশ লোভনীয় জায়গা। টাকার অঙ্কটাও বেশি। জনপ্রিয়তাও। জিতের এপার বাংলায় ছবি হিট না করলেও ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় তৈরি ‘বাদশা: দ্য ডন’ ওপার বাংলায় সুপারহিট। পরমব্রত, পাওলি, পার্নো‌রাও বাংলাদেশে ছবি করছেন। এবেলা