সংবাদ শিরোনাম

শাহজাদপুরে থানা পুলিশের অভিযানে ইউপি সদস্যসহ ৯ জুয়াড়ি আটকখালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটক

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

গাজীপুরের শ্রীপুরে শিশু শ্রম বন্ধে লক্ষাধিক শিক্ষার্থীদের মানববন্ধন

৫:২৩ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ১, ২০১৭ ঢাকা, দেশের খবর

রেজাউল সরকার (আঁধার), গাজীপুর প্রতিনিধি: সারা দেশ যখন নুতন বছরের বই উৎসবে মেতে রয়েছে ঠিক তখনই গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রশাসনের ব্যতিক্রম ধর্মী উদ্যেগে শিশু শ্রম বন্ধ ও সকল শিশুর শিক্ষার অধিকার আদায়ের জন্য লক্ষাধিক শিক্ষার্থীদের অংশ গ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

sisu-som

আজ রবিবার বেলা পৌনে একটার দিকে মাওনা চৌরাস্তা থেকে শ্রীপুর পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তার দুই পাশে উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা দাড়িয়ে একটি মানবপ্রাচীর গড়ে তুলেন।

বই উৎসবে সমাজের বৃত্তবানদের ছেলে সন্তানরা যখন আনন্দে মেতে রয়েছে। কিন্তু বিভিন্ন কলকারখানায় কর্মরত শিশুরা কাজে ব্যস্ত সময় পার করছেন। শিক্ষার অলো তাদের শরীরকে আলোকিত করতে পারছে না। এই বনঞ্চিত শিশুদের শিক্ষার আলোতে ফিরিয়ে আনার শপথ করা হয় এ মানববন্ধন থেকে।

উপজেলা পরিষদের সামনে এই ১৫ মিনিটের মানববন্ধনে শিশু শ্রম বন্ধে শপথ পাঠ করানো হয়। যাতে বলা হয়, বিদ্যালয় হোক বিদ্যার্থীর তীর্থস্থান, দূর হোক শিশুশ্রম, নির্যাতন। আমরা আর দেখতে চাই না কোনো শিশুকে কলে, বাসে, রেল স্টেশনে বোঝা পিঠে অথবা ইটভাটার দুঃসহ জীবনে। ঝুঁকিপূর্ণ শ্রম অর্থাৎ স্বাস্থ্য অথবা শারীরিক, মানসিক, আত্মিক, নৈতিক, সামাজিক বিকাশের জন্য ক্ষতিকর অথবা শিশুর ব্যাঘাত ঘটায় অথবা বিপদ আশঙ্কা করে এমন কাজ থেকে বিরত রাখতে হবে শিশুকে।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার সোহাম্মদ আব্দুল আউয়াল বলেন, বিশ্ব প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে শিশুদের সময় উপযোগি করাসহ শিশু শ্রম বন্ধ করতে হবে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম শিশুকে শারীরিক ও মানসিকভাবে বিকলাঙ্গ করে তোলে। যা দেশ ও জাতির জন্য মারাত্মক হুমকি। স্বয়ং সম্পূর্ণ বাংলাদেশ গড়তে শিশুদের সু-শিক্ষায় শিক্ষিত করার প্রতি গুরুত্ব দিতে হবে। আমরা যদি পরিবার ও কর্ম পরিবেশে আদর-স্নেহ-ভালোবাসা ও পড়াশোনার সুযোগ দিয়ে উন্নত জীবন নিশ্চিত করতে পারি। তাহলে কমিউনিটির ব্যক্তি ও সামষ্টিক উদ্যোগ গ্রহণের মাধ্যমে শিশুশ্রম নিরসন করা সম্ভব। শিশু বিয়ের বিষয়েও গুরুত্বারপ করেন তিনি।

মোহাম্মদ আব্দুল আউয়ালের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল জলিল, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল, মহিলা ভাইস চেয়ারম্যান শেখ ফরিদা জাহান স্বপ্না, সহকারি কমিশনার ভূমি মোঃ মাসুম রেজা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হারুন অর রশীদ, মাধ্যমিক অফিসার মোঃ আতিকুর রহমান খান, মহিলা বিষয়ক অফিসার মৃণালীনি কর্মকার, সমাজসেবা অফিসার মুনঞ্জুরুল ইসলাম, সমবায় অফিসার গোলাম মোর্শেদ মৃধাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।