• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পরমাণু ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকায় আঘাত করতে পারবে না উ. কোরিয়া: ট্রাম্প

২:০৪ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ আন্তর্জাতিক

4bmtc5f3884c63kjq1_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত করতে পারে এমন কোনো পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়া তৈরি করতে পারবে না।

সোমবার সন্ধ্যায় এক টুইট বার্তায় এ কথা বলেন তিনি। ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া বলেছে, আমেরিকার অংশ বিশেষে আঘাত হানতে পারে- পরমাণু অস্ত্রবাহী এমন ক্ষেপণাস্ত্র তৈরির শেষ পর্যায়ে রয়েছে দেশটি। কিন্তু ধরণের কোনো ঘটনা ঘটবে না।

উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএ ‘র পরীক্ষা চালানোর চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে দেশটির  নেতা জিম জং-উন দাবি করার পর এ কথা বললেন ট্রাম্প।

টেলিভিশনে দেয়া নববর্ষের বার্তায় কিম আরো বলেছিলেন, উত্তর কোরিয়া নিজ সামরিক সক্ষমতা বাড়ানোর তৎপরতা অব্যাহত রাখবে। প্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকা নিয়মিত সামরিক মহড়া বন্ধ না করা পর্যন্ত সামরিক সক্ষমতা বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি।

পরমাণু এবং অস্ত্র কর্মসূচি বাদ দেয়ার জন্য উত্তর কোরিয়ার ওপর প্রচণ্ড আন্তর্জাতিক চাপ রয়েছে। তবে এ চাপ উপেক্ষা করে বিগত বছরগুলোতে দেশটি এ দুই ক্ষেত্রে উন্নয়ন অব্যাহত রেখেছে।

আইসিবিএম’এ ওয়ারহেড হিসেবে পরিচিত পরমাণু বোমা স্থাপনের ক্ষেত্রেও উল্লেখযোগ্য সাফল্য লাভ করার দাবি করেছে পিয়ংইয়ং। এছাড়া, ৯ গত সেপ্টেম্বর পরমাণু ওয়ারহেডের সফল পরীক্ষা চালানোরও ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।