• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

‘মার্কেটের আগুন দুর্ঘটনা, না পরিকল্পিত নাশকতা তা খতিয়ে দেখা প্রয়োজন’

৬:০৪ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর- রাজধানী গুলশানের ডিসিসি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা নিছক দুর্ঘটনা, না পরিকল্পিত নাশকতা তা খতিয়ে দেখার প্রয়োজনীয়তা রয়েছে বলে মন্তব্য করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ডা. রিয়াজুল হক।

মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শনের পর রিয়াজুল হক এ মন্তব্য করেন। অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখার জন্য কমিটি গঠনেরও কথা বলেছেন তিনি।

image-14695এ কমিটির মাধ্যমে উন্নত প্রযুক্তি থাকা সত্ত্বেও কেনো অগ্নিনির্বাপণে দেরী হলো তা খতিয়ে দেখা হবে। এছাড়া অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতি পুষিয়ে ওঠার জন্য সুপারিশ করবে এই কমিটি।

কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, সে বিষয়ে ফায়ার সার্ভিসের কোনো বক্তব্য পাওয়া না গেলেও এ অগ্নিকাণ্ডকে পরিকল্পিত নাশকতা বলে অভিযোগ তুলেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরাও।

ডিসিসি মার্কেটের গুলশান চিকেন হাউজের স্বত্ত্বাধিকারী (দোকান নং-৬৯) ব্যবসায়ী মো. পারভেজ বলেন, রাত দুইটায় আগুনের সূত্রপাত। খবর পেয়েই ছুটে আসি। তবে চোখের সামনে সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। কিছুই বের করতে পারিনি।

তিনি ফায়ার সার্ভিসের কর্মকাণ্ডে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, ফায়ার সার্ভিসের পানির ট্যাংকে পানি ছিল না। আর যে পানি আনা হয়েছিল তাও মাঠে ছড়িয়ে দেয়া হয়। আগুন নেভাতে তাদের কোনো তৎপরতা ছিল না।

অগ্নিকাণ্ডের ঘটনা পরিকল্পিত বলে অভিযোগ তুলে বলেন, ফায়ার সার্ভিসের তৎপরতা কোনোভাবেই আগুন নেভানোর জন্য যথেষ্ঠ ছিল না। এর উপর দীর্ঘদিন ধরে মার্কেটের ব্যবসায়ীদের দোকান ছেড়ে দেয়ার জন্য চাপ দেয়া হচ্ছিল। যে কারণে সব কিছু মিলে এটা পরিকল্পিত ঘটনা ছাড়া আর কিছু নয়।