• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সন্ধ্যা ৬:৫৪মিঃ

সৌন্দর্য্যের যে রহস্য এখনো আপনার অজানা!

৮:৩১ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ লাইফস্টাইল, স্পট লাইট

সৌন্দর্য্যের রহস্য

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর।

সৌন্দর্য্য বলতে কি শুধু মুখের সৌন্দর্য্য কে বোঝায়? নাকি একরাশ ঘনো কালো চুল? এতে বুঝি পূর্ণ সৌন্দর্য্য প্রকাশ পায়। আপনি যদি এমনটা ভেবে থাকেন তবে আপনার ভাবনাটা ভুল। নিজেকে পরিপূর্ণ সুন্দরী করতে হলে মুখ ও চুলের সাথে সাথে হাত, পা, ঘাড়, গলা, ঠোঁট সব সুন্দর করে তুলতে হবে।

মনে করুন আপনার মুখটা নরম তুলতুলে। এতো সুন্দর দুধে আলতা রঙ যেনো মনে হয় টোকা দিলে রক্ত বের হবে। কিন্তু হাতটা তেমন ফর্সা না,বেশ খসখসে। সাথে গলা আর ঘাড়টা আরো কালো। মুখের সাথে একেবারে মানায় না। হয়তো বলবেন রোদে পুড়ে কালো হয়ে গেছে। কিন্তু আপনি যদি সঠিক যত্ন নিতেন তবে কি এমন হতো? নিশ্চয় না। তাহলে পূর্ণভাবে সুন্দরী হওয়ার রহস্যটা দেখে নিন।

১।ত্বক উজ্বল করতে * ১ চিমটে হলুদ গুড়ো * ১ টেবিল চামচ দুধের সর * ২-৩ ফোঁটা মধু

তিনটা উপকরণ একসাথে মেশান। একটা চামচ দিয়ে খুব ভাল মতো মাখাতে থাকুন। দেখবেন আস্তে আস্তে বেশ মোলায়েম একটা মিশ্রণ হবে। এবার এই মিশ্রন মুখ,গাড় ও গলায় লাগান। শুকানোর জন্য অপেক্ষা করুন বা ২০-২৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েক সপ্তাহ ব্যবহারে দেখুন ম্যাজিক।

২।ত্বক ফর্সা করতে * কমলার খোসা * পরিষ্কার পানি

১ কাপ পানিতে কমলার খোসাগুলো দিয়ে ৫ মিনিট ফোঁটান। এবার ঠান্ডা করে ছাঁকনা দিয়ে ছেঁকে নিন। সপ্তাহে ২ দিন এটি মুখে লাগান। দেখুন কি চমৎকার কাজ করে।

৩।ঠোঁটের যত্ন: * নারিকেল তেল * কাঠবাদাম তেল (আমন্ড)

দুই রকমের তেল সমান পরিমানে মিশিয়ে রোজ রাতে ঠোঁটে লাগান। সারা রাত রেখে ধুয়ে ফেলুন।

৪।হাতের যত্ন * লেবুর রস— ১ টেবিল চামচ * টমেটোর রস— ১ টেবিল চামচ * গ্লিসারিন— ১/২ চা চামচ

তিনটা উপকরন ভাল করে মিশিয়ে হাতে লাগান। ৩০-৩৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন ।লেবুর রস হাতের কালচে ভাব দূর করবে। টমেটো ত্বক ফর্সা করবে ও উজ্বল করবে। গ্লিসারিন নরম করবে। আপনি পাবেন সুন্দর কোমল ত্বক।

৫।চোখের যত্নে * পুদিনা পাতা

পুদিনা পাতা বেটে রস করে নিন। এতে তুলো ভিজিয়ে চোখে দিয়ে ৩০ মিনিট রাখুন। তুলো শুকিয়ে গেলে তুলে চোখ ধুয়ে ফেলুন। এটি চোখের কালো দাগ দূর করবে ও চোখের পাতা কুচকে যেতে দেবে না।

৬।চুলের যত্ন

* অলিভ অয়েল—১ টেবিল চামচ * ক্যাস্টার অয়েল—১ চা চামচ * ডিম— ১টি * লেবুর রস—১ টেবিল চামচ * দুধ—১ টেবিল চামচ * কাচা আমলকির রস—১ টেবিল চামচ * ব্রামভিলতার রস—১ টেবিল চামচ।

প্রথমে ডিম ভেঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। এর সাথে এক এক করে সব উপকরণ মেশান। চুলে ভাল করে লাগিয়ে ৪-৫ ঘন্টা রাখুন। এবার শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

*ডিম চুলে প্রোটিন যোগাবে ও চুল সিল্কি করবে। চুলের গোড়া শক্ত করবে।

*আমন্ড অয়েল ও ক্যাস্টার অয়েল চুল লম্বা করবে।চুল পড়া বন্ধ করবে ও নতুন চুল গজাতে সাহায্য করবে।

*লেবুর রস চুলের খুশকি সমস্যা দূর করবে।

*দুধ চুল নরম ও কোমল করবে।

*কাঁচা আমলকির রস চুলের গোড়া মজবুত করবে ও চুল কালো করবে।

*ব্রামভিলতার রস নতুন চুল গজাবে ও মাথা ঠান্ডা রাখবে।