সংবাদ শিরোনাম

চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গুলিতে ৪ শ্রমিকের মৃত্যুগাছে মোটরসাইকেলে ধাক্কা, ২ ক‌লেজ ছা‌ত্রের মৃত্যুহেফাজতিরা ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় আসতে চায়: মুক্তিযুদ্ধ মন্ত্রীওবায়দুল কাদেরের বাড়িতে ককটেল হামলাশাহজাদপুরে থানা পুলিশের অভিযানে ইউপি সদস্যসহ ৯ জুয়াড়ি আটকখালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভূমিকম্পের পরবর্তী পরিস্থিতি: সারাদেশে বহুতল ভবন-ভূমিতে ফাটল, আতঙ্কে দুইজনের মৃত্যু

১০:০১ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ Breaking News

সময়ের কণ্ঠস্বর – রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে আতঙ্কে দুইজনের মৃত্যু এবং তিনজন আহত হবার খবর পাওয়া গেছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বাড়ি-ঘর, বহুতল ভবন-ভূমিতে ফাঁটল দেখা দিয়েছে।

জানা গেছে, ভূমিকম্পের সময় আতঙ্কে তাড়াহুড়া করে নামতে গিয়ে ছাতক উপজেলার শামসুল হকের অষ্টম শ্রেণি পড়ুয়া মেয়ে সায়মা আক্তার (১৪) ও জগন্নাথপুর উপজেলার পাটলী ইউনিয়নের আমাসপুর গ্রামের বাসিন্দা হিরণ মিয়ার (৬০) মৃত্যু হয়েছে। আহত হয় একই উপজেলার মাদ্রাসা শিক্ষার্থী নাদিউর রহমান (১৩)।

স্থানীয়রা জানান, বিকেলে হিরণ মিয়া নিজ ঘরে ঘুমাচ্ছিলেন। হঠাৎ ভূমিকম্প হওয়ায় ঘর থেকে দ্রুত বের হতে গিয়ে তিনি দেওয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান।

পরে পরিবারের সদস্যরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. মুধুসূদন ধর বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, সিলেটে ভূমিকম্পে তিনজন আহত হয়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কে বের হতে গিয়ে তারা আহত হন।

আহতরা হলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইফতেখার আহমদ রবিন (২২)। অপর দুইজন হলেন, নগরীর বন্দরবাজার এলাকার হোটেল শ্রমিক সাব্বির আহমদ ও আরিফ আহমদ।

ভূমিকম্পের সময় রবিন ক্লাসে ছিলেন। আতঙ্কিত হয়ে জানালা দিয়ে বের হতে গিয়ে তিনি আহত হন। তাকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হোটেল শ্রমিক সাব্বির ও আরিফ ভূমিকম্পের সময় হোটেল থেকে বের হতে গিয়ে পড়ে আহত হন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

komolganj-earthquakeভূমিকম্পে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ভূকম্পনের ফলে উপজেলার শতাধিক ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে। অর্ধশতাধিক এলাকার মাঠ ও ফসলি জমিতে ফাটল সৃষ্টি হয়ে বালি ও পানি ভূপৃষ্ঠে উঠে আসে।

এছাড়াও উপজেলার নবনির্মিত অডিটোরিয়াম ভবন দেবে গেছে ও ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে।

উপজেলার শমসেরনগর বাজারে একটি তিনতলা রেস্টুরেন্টে মারাত্মক ফাটল দেখা দিয়েছে বলেও জানা গেছে। উপজেলার কুমড়াকাপনসহ বেশ কিছু এলাকার রাস্তাঘাটেও ফাটল দেখা দিয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

ভূমিকম্পের উৎপত্তিস্থল কমলগঞ্জের খুবই কাছে হওয়ায় কমলগঞ্জে ক্ষয়ক্ষতি হয়েছে, তবে উপজেলার সকল অংশের খবর এখনো জানা যায়নি বলে স্থানীয় সাংবাদিক জানিয়েছেন।

কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. রফিকুর রহমান জানান, ভূমিকম্পে উপজেলার ক্ষয়ক্ষতি হয়েছে, তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ এখনো সম্ভব হয়নি।