• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সেনাবাহিনীতে প্রথমবারের মত পরীক্ষামূলক নিক্ষেপ করা হলো ‘এফএম-৯০’ মিসাইল

৪:৩৬ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ Breaking News, আলোচিত বাংলাদেশ, জাতীয়, সুখবর প্রতিদিন, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর- বাংলাদেশ সেনাবাহিনীর এয়ার ডিফেন্স শাখায় এই প্রথম যুক্ত হলো ‘এফএম-৯০’ মিসাইল। প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এর পরীক্ষামূলক নিক্ষেপ করা হয়েছে। ফায়ারিং অনুষ্ঠানে সেনা প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হকসহ বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজারের ইনানিতে সেনা ক্যাম্পের সামনে আনুষ্ঠানিকভাবে এ মিসাইলের পরীক্ষামূলক নিক্ষেপ করা হয়।

সেনাবাহিনী সূত্র জানায়, ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি সেনা সদর দফতর-৬ এর অ্যাডহক শোরাড মিসাইল রেজিমেন্ট আর্টিলারি ব্রিগেডের অধীনে ‘এফএম-৯০’ প্রতিষ্ঠা করা হয়। এটি বাংলাদেশ সেনাবাহিনীর এয়ার ডিফেন্স মিসাইল ওয়েপন সিস্টেমে সংযোজিত হয়েছে। এই নিক্ষেপনের মাধ্যমে ভূমি থেকে আকাশ প্রতিরক্ষা প্রদানকারী ১৫ কিলোমিটার দূরবর্তী যেকোনও শক্র বিমান, হেলিকপ্টার ক্রস মিসাইল, এন্টিরেডিয়েশন মিসাইলের বিপক্ষে নিখুঁতভাবে আকাশ প্রতিরক্ষা করা সক্ষম হবে। এই ব্রিগেড যুদ্ধ কৌশলের অংশ হিসেবে আকাশ প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতা অনেক বাড়িয়ে দেবে। ফায়ারিং অনুষ্ঠানে ‘এফএম-৯০’ মিসাইলটির সুন্দর ও সফলভাবে ফায়ারিং সম্পন্ন হয়।