সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

ইরাকে দায়েশের বধ্যভূমি থেকে ৮০টি দেহাবশেষ উদ্ধার

৬:৩৫ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৪, ২০১৭ আন্তর্জাতিক

4bmtc46495aef6ko74_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরাকের ফরেনসিক বিশেষজ্ঞরা তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের একটি বধ্যভূমি থেকে প্রায় ৮০টি দেহাবশেষ উদ্ধার করেছেন। দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় প্রদেশ সালাউদ্দিনে ২০১৪ সালের জুনে এ হত্যাকাণ্ড চালিয়েছিল দায়েশ।

মানবাধিকার বিশেষজ্ঞ ফজল আল-কারাভি আরবিভাষী আল-ফোরাত সংবাদ সংস্থাকে  বলেন, ইরাকের শহীদ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা ৮০টি দেহাবশেষ উদ্ধার করেছে। রাজধানী বাগদাদের ১৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে তিকরিতে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের প্রাসাদের ভেতরে এ এলাকাটি অবস্থিত। দজলা নদীর তল থেকে  এ সব দেহাবশেষ উদ্ধার করেছে ডুবুরিরা। পরে এ সব দেহাবশেষকে ডিএনএ পরীক্ষা সংক্রান্ত প্রাদেশিক ফরেনসিক বিজ্ঞান বিভাগে সরিয়ে নেয়া হবে।

স্পিচার বিমান ঘাঁটি থেকে ইরাকি বিমান বাহিনীর ১৭০০ ক্যাডেটকে অপহরণ করে তাদের হত্যা করেছিল দায়েশ। সাদ্দামের সাবেক প্রাসাদে তাদের নিয়ে যাওয়া হয়েছিল। হামলার সময়ে ঘাঁটিতে নিরস্ত্র ৪০০০ ক্যাডেট ছিল। হত্যার পর অনেক হতভাগ্যের লাশ নদীতে ফেলে দিয়েছিল।

পৈশাচিক হত্যাকাণ্ডের দৃশ্য ভিডিও’তে ধারণ করা হয়েছিল। পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রচার করেছিল দায়েশ। পরবর্তীতে একটি তদন্ত কমিটি বলেছিল, তাকফিরিদের হত্যাকাণ্ডে সহায়তা করেছিল সাদ্দামের বাথ পার্টির ৫৭ জন সদস্য।

এ হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে ইরাকি বিচার বিভাগ ২০১৬ সালের ২১ আগস্ট ৩৬ ব্যক্তিকে ফাঁসি কার্যকর করেছিল।