• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সরকারী-বেসরকারী উভয় শিক্ষা প্রতিষ্ঠানে নান্দাইলে ছাত্রছাত্রীদের কাছ থেকে বিনা রসিদে অতিরিক্ত ভর্তি ফি আদায়

৭:১৯ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৪, ২০১৭ দেশের খবর, ময়মনসিংহ

maymansingh


শামছুজ্জামান বাবুল,নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

ময়মনসিংহের নান্দাইল উপজেলার সরকারী-বেসরকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের কাছ থেকে রসিদে বা বিনা রসিদেই অতিরিক্ত ভর্তি ফি আদায় করা হচ্ছে বলে জানাযায়।

৩রা জানুয়ারী মঙ্গলবার ভর্তির শুরুর দিন থেকেই অতিরিক্ত ফি আদায় করছে বলে অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। তন্মেধ্য নান্দাইল উপজেলার চন্ডীপাশা সরকারী উচ্চ বিদ্যালয়ে ভর্তি ফি নেওয়া হচ্ছে এক হাজার ৭৪০টাকা। যদিও উপজেলা ও পৌর এলাকার বিদ্যালয় গুলোতে ভর্তি ফি ধার্য করা হয়েছে একহাজার টাকা।

খবর নিয়ে জানাযায়, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২৪০ টাকা, ৫০০টাকা, ৭৪০টাকা, ১২৪০টাকা ও ৬০০টাকা করে ভর্তি ফি আদায় করা হচ্ছে। কয়েকজন প্রধান শিক্ষকের সাথে কথা হলে উনারা জানান দরিদ্র শিক্ষার্থীদের জন্য কিছু সুবিধা দেওয়া হচ্ছে। আর অন্যথায় ২মাসের বেতন সহ  ও শ্রেণী পরিবর্তন ফি সহ টাকা নিচ্ছেন বলে জানান।

অপরদিকে চন্ডীপাশা সরকারী বিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক অভিভাবকদের সাথে কথা বলে জানাযায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ফি বেসরকারির তুলানায় কম হওয়ার কথা। অথচ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে কয়েকগুন বেশী ফি আদায় করা হচ্ছে এবং এই বিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও সেশন ফির নামে আরও অতিরিক্ত ফি আদায় করছেন। বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চাইলে চন্ডীপাশা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজির উদ্দিন আহম্মেদ জানান সরকারী প্রজ্ঞাপনে যা বলা হয়েছে তিনি তাই অনুসরন করছেন। তবে রসিদের বিষয়টি এখনো ছাপা হয়নি  এবং ছাপা হলে পরে দেওয়া হবে।

 বিদ্যালয়ের পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইউএনও ড. মোহাম্মদ শাহনুর আলম অন্যত্র বদলি হয়ে যাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। এব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান উপজেলা ও পৌর এলাকায় একহাজার টাকা ও মাসিক ১৫টাকা হারে বেতন এবং গ্রামপর্যায়ে ৫০০টাকার বেশী ফি আদায় করা অন্যায়। তবে বিষয়টি খোঁজ নিবেন বলে জানান।