• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:৩৫মিঃ

শিরোপা জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল লাল সবুজের জার্সিধারী বাংলাদেশের মেয়েদের

৮:২২ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৪, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক –

প্রথমবারের মতো মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেই ইতিহাস গড়েছিলেন লাল সবুজের জার্সিধারী বাংলাদেশের মেয়েরা। কিন্তু শিরোপা জয়ের সেই স্বপ্ন অধরাই থেকে গেল সাবিনা-স্বপ্নাদের।

ইতিহাস গড়ার মঞ্চ এক প্রকার প্রস্তুতই ছিল বাংলাদেশ নারী দলের জন্য। প্রথমার্ধে লড়াকু পারফরম্যান্স উপহার দিয়ে স্বপ্নের পরিধি যেন আরো বাড়িয়ে দিয়েছিলেন স্বপ্না-সাবিনারা। কিন্তু শেষ পর্যন্ত স্বাগতিক ভারতের সঙ্গে পার পেরে উঠলো না গোলাম রব্বানী ছোটনের দল। ভারতের কাছে ১-৩ গোলে হেরে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের স্বপ্ন অধরাই রয়ে গেল লাল সবুজের জার্সিধারীদের।

সাফ চ্যাম্পিয়নশিপের গত তিন আসরেই শিরোপা জিতেছিল ভারতীয় নারী দল। চতুর্থ আসরের গ্রুপ পর্বের ম্যাচে স্বাগতিকদের গোলশূন্য রুখে দিয়েছিল বাংলাদেশ নারী দল। যে কারণে শিরোপা জয়ের পালে হাওয়া লাগতে শুরু করে। কিন্তু দাপট দেখিয়ে টানা চতুর্থবারের মতো শিরোপা ঘরে তুললো ভারত।

বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ফাইনাল ম্যাচটি শুরু হয়। খেলার ১২তম মিনিটে দাঙ্গমেই গ্রেসের গোলে এগিয়ে যায় ভারত। সাস্মিতা মালিকের ক্রস থেকে প্লেসিং শটে বাংলাদেশের জাল কাঁপান গ্রেস।

football-girs-team-bd

পিছিয়ে পড়ার পরও ভারতের সঙ্গে সমান তালে লড়াই করে বাংলাদেশ। স্বাগতিকদের আক্রমণ প্রতিরোধ করে পাল্টা আক্রমণ শানান স্বপ্নারা। এর ফলও পায় বাংলাদেশ। ৪০তম মিনিটে মারিয়া মান্দা ও সাবিনা খাতুনের পা ঘুরে বল পেয়ে যান স্বপ্না। কোনাকুনি শটে দারুণ গোলে দলকে সমতায় ফেরান সেমিফাইনালে মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিক করা স্বপ্না।

বিরতির পর এগিয়ে যাওয়ার লক্ষ্যে আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। তবে তাতে সফল হয়নি ছোটনের দল। ৫৯তম মিনিটে উল্টো পেনাল্টি গোলে এগিয়ে যায় ভারত। স্পট-কিক থেকে গোল করে স্বাগতিকদের এগিয়ে নেন সাস্মিতা।

১০ মিনিট পর বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর স্বপ্নে জল ঢেলে দেন ইন্দুমতি। গোলরক্ষক সাবিনার ভুলে বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন এই স্বাগতিক খেলোয়াড়।

আফগানিস্তানকে ৬-০ গোলে হারিয়ে এবারের সাফ মিশন শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। ‘বি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে ওঠে লাল-সবুজের মেয়েরা। মালদ্বীপের বিপক্ষে সেমিতে স্বপ্নার হ্যাটট্রিকে ৬-০ গোলে জিতে প্রথমবার সাফের ফাইনালে পা রাখে বাংলাদেশ। প্রথমবারের মতো শিরোপা জিতে ইতিহাস গড়ার লক্ষ্যে মাঠে নেমেছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু স্বপ্নাদের স্বপ্ন অধরাই রয়ে গেল।