• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

এবার বেকারদের অ্যাকাউন্টে প্রতি মাসের শুরুতেই পৌঁছে যাবে ৪৭ হাজার টাকা!

১০:০৩ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৪, ২০১৭ আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক – একেই বলে কপাল! কাজকর্ম না করে বসে থাকলেও মাসে মাসে ৫৯০ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪৭ হাজার টাকার সমান। একজন দু’জনকে নয়, প্রাথমিকভাবে দুই হাজার বেকারকে দেওয়া হবে এ অর্থ। তাও আগামী দুই বছর। বেকারদের হতাশা কাটিয়ে কাজের প্রতি উৎসাহ বাড়াতে অভিনব এ সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ডের সামাজিক সুরক্ষা সংস্থা কেলা। খবর বিজনেস ইনসাইডার।

ঠিক করা হয়েছে, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি মাসে প্রত্যেক বেকারকে দেওয়া হবে ৫৯০ ডলার করে। এই দু’বছরে তিনি কোনো কাজ পান আর না পান, প্রতি মাসের শুরুতেই অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। কেলার আইনি সুবিধা ইউনিটের প্রধান মারজুক্কা তুরুনেন বলেন, বেকারদের জন্য পরীক্ষামূলকভাবে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।

unemployment-application

এবার বেকারদের জন্য এই পরীক্ষামূলক নীতি কতটা কার্যকরী হয়, বিনা শ্রমে টাকা পেয়ে বেকারদের জীবনে ঠিক কী কী পরিবর্তন ঘটে, তাই দেখতে চাইছে কেলা।

তবে তুরুনেন আরও বলেন, এ সুবিধার একটি ক্ষতিকর দিকও রয়েছে। অনেকে বিনাশ্রমে টাকা পেয়ে আর কোনো কাজেই জড়াতে চান না। দারিদ্র্য মোকাবেলায় ফিনল্যান্ড সরকার আগে চাকরিচ্যুতদের জন্য এ রকমই একটি নীতি গ্রহণ করেছিল, যা অভূতপূর্ব সাফল্য পেয়েছিল। ইউনিভার্সাল বেসিক ইনকামের আওতায় প্রত্যেক নাগরিক শুধু বেঁচে থাকার জন্য একটা নির্দিষ্ট অঙ্কের টাকা পেতেন। আর্থিক অবস্থা যা-ই হোক, প্রত্যেক নাগরিক এই অর্থ সাহায্য পেতেন সরকারের থেকে।