আরব আমিরাতে দাউদ ইব্রাহিমের ১৫ হাজার কোটির সম্পত্তি বাজেয়াপ্ত!

২:৫৭ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, জানুয়ারী ৫, ২০১৭ আন্তর্জাতিক

news_picture_40557_dawood2


সময়ের কণ্ঠস্বরঃ

সংযুক্ত আরব আমিরাতে দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে বড় ধরনের এক অভিযান চালানো হয়েছে। স্থানিয় একটি সংবাদ চ্যানেলের খবরে বলা হয়, বাজেয়াপ্ত করা হয়েছে সেখানে ডি কোম্পানির বিপুল সম্পত্তি। যার মূল্য ১৫ হাজার কোটি টাকার মতো। এর বড় অংশই দুবাইয়ে। এছাড়া কিছু হোটেলও রয়েছে।

গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় আরব আমিরাতে কর্তৃপক্ষকে একটি তথ্যপত্র দেয়া হয় দাউদচক্রের কাজের বিষয়ে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও গিয়েছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তথ্যপত্রে দাউদ গোষ্ঠীর বেশ কিছু সম্পত্তির তালিকা পেশ করা হয়। জানানো হয় হোটেলগুলোর কথা। দাউদের শিষ্যরা সেগুলোর দেখশোনা করে।

উল্লেখ করা হয়, গোল্ডেন বক্স নামে একটি কোম্পানির কথা। এটি চালায় দাউদের ভাই আনিস ইব্রাহিম। তদন্ত শুরু করে আরব আমিরাত। মূলত পাকিস্তানে বসেই দাউদ কারবার চালাচ্ছে। সংযুক্ত আরব আমিরাত ছাড়াও তার ব্যবসা রয়েছে মরক্কো, স্পেন, সিঙ্গাপুর, তুরস্ক, ব্রিটেনসহ নানা জায়গায়।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, দাউদকে দেশে ফেরানোর চেষ্টা চলছে। মঙ্গলবারই দিল্লিতে পুলিশের কাছে ডি কোম্পানির হুমকি–‌ফোন নিয়ে অভিযোগ দায়ের করেছেন বলিউডের প্রযোজক বিশাল মিশ্র এবং পরিচালক বিনোদ রামানি।

‘‌কফি উইথ ডি’‌ নামে তারা একটি ছবি করেছেন। শিগগিরই তা মুক্তি পাওয়ার কথা। প্রোমো বেরনোর পর থেকেই নাকি ছোটা শাকিলের পক্ষ থেকে ফোন আসতে থাকে। হুমকি দেয়া হয়, ছবি মুক্তি পেলেই দাউদকে নিয়ে মশকরার জায়গাগুলি বাদ দিতে হবে। কথা না শুনলে পরিণতি হবে ভয়ঙ্কর।