সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

দ. চীন সাগরে অস্ত্র পরীক্ষা করছে চীনা বিমানবাহী রণতরী: বেইজিং

১:৫৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, জানুয়ারী ৫, ২০১৭ আন্তর্জাতিক

4bmt8f27fdadaakpwa_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

বেইজিং নিশ্চিত করেছে যে বিমানবাহী রণতরী লিয়াওনিংয়ের নেতৃত্বাধীন নৌবহর দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়ায় অস্ত্র পরীক্ষা চালাচ্ছে। পাশাপাশি ওই এলাকায় চলছে “বৈজ্ঞানিক” গবেষণা এবং সরঞ্জাম পরীক্ষা ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং এ কথা বলেছেন। তিনি বলেন, লিয়াওনিংয়ের নেতৃত্বাধীন নৌবহর দক্ষিণ চীন সাগরে বৈজ্ঞানিক গবেষণা এবং প্রশিক্ষণ চালাচ্ছে। এ তৎপরতা পূর্ব পরিকল্পনা মোতাবেক চলছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, অস্ত্র এবং সরঞ্জাম পরীক্ষা করাই এর উদ্দেশ্য। অবশ্য এ নিয়ে বিস্তারিত কিছু আর বলেন নি তিনি।

চীনের বিমানবাহী রণতরী প্রথমবারের মতো দক্ষিণ চীন সাগরে মহড়া চালিয়েছে বলে সোমবার নিশ্চিত করেছে বেইজিং। দেশটি বলেছে, মহড়ায় অন্যান্য চীনা রণতরী এবং জঙ্গি বিমান অংশ নিয়েছে। এতে আরো বলা হয়েছে, মহড়া চলাকালে বিমানবাহী রণতরী লিয়াওনিং থেকে কয়েকটি জে-১৫ যুদ্ধবিমান ওঠা-নামা করেছে।

দক্ষিণ চীন সাগরের মহড়াকে নিয়মিত অনুশীলন বলে দাবি করেছে বেইজিং।  কিন্তু এ তৎপরতা বেইজিং ও তাইপের মধ্যে উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।