নানা গুজবের মধ্য দিয়েই কড়া নিরাপত্তা আর গোপনীয়তায় চিকিৎসা চলছে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের!

১০:০৩ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ২৯, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক, ফিচার, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক –

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদকে নিয়ে বিশ্ব গনমাধ্যমে গতকদিন ধরেই চলছে নানা গুজব আর আলোচনা সমালোচনা। গুজবের শত ডালপালা মেললেও বের হয়ে আসছেনা সঠিক নির্ভরযোগ্য কোন তথ্যই। বিশ্ব গণমাধ্যমের নানা খবরে  রহস্য আরো ঘনীভুত হচ্ছে। এমনকি সিরিয়া আরব প্রজাতন্ত্রের প্রেসিডেন্সি অফিসের পক্ষ থেকেও স্পষ্ট করে জানানো হচ্ছেনা তথ্য।

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদ দেহরক্ষীর গুলিতে গুরুতর আহত হয়েছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে খবর দেয়া হয়েছে। অবশ্য কোনো কোনো গণমাধ্যমের খবরে অন্য কথাও বলা হচ্ছে।

কোনো কোনো খবরে- তিনি স্ট্রোক করেছেন, আবার কোনো খবরে দেহরক্ষীর গুলিতে গুরুতর আহত হওয়ার কথা বলা হয়েছে। কড়া নিরাপত্তার ভেতর আসাদের চিকিৎসা চলছে রাজধানী দামেস্কেই।

বেশ কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে এমন খবর দিয়েছে সৌদি আরবের আল-আরাবিয়া ইংলিশ পত্রিকা।

এছাড়া ফ্রান্সের রাজনৈতিক ম্যাগাজিন লি পয়েন্ট এক প্রতিবেদনে জানায়, স্থানীয় এলাকায় জল্পনা চলছে আসাদ তার ইরানিয়ান দেহরক্ষী মেহেদী আল-ইয়াকুবির গুলিতে আহত হয়েছেন। তার মাথায় গুলি করা হয়, তবে ভাগ্যক্রমে প্রাণে রক্ষা পান বলেও জানায় তারা।

একটি নির্ভরযোগ্য সূত্রের বরাতে লেবাননের দৈনিক আল-মুস্তাকবাল জানায়, বাসার আসাদ মস্তিষ্ক-সম্বন্ধীয় ইনফ্রাকশনে ভুগছেন। দামেস্কে কড়া নিরাপত্তার ভেতরে তার চিকিৎসা চলছে।

সৌদি পত্রিকা ওকাজ জানায়, ‘ব্রেন টিউমারে ভুগছেন আসাদ’।

president-basar

তিনি অল্প সময়ে ও ঘন ঘন উপস্থিতির মাধ্যমে তার অসুস্থতা ধামাচাপা দেয়ার চেষ্টা করছেন।

একটি বেনামী সূত্রের বরাতে পত্রিকাটি আরো জানায়, সাপ্তাহিক পদ্ধতিতে আসাদের চিকিৎসা করছে রুশ-সিরিয়ার একটি মেডিকেল টিম।

এছাড়া আসাদ তার রাশিয়া সফরের সময় মস্কোতে মেডিকেল চেকাপ করিয়েছেন।

সিরিয়া সমর্থক লেবাননের দৈনিক আল-দায়ার শুক্রাবার তাদের প্রতিবেদনে জানায়, স্ট্রোকে ভুগছেন আসাদ। যদিও একদিন পর আবার সেই কথা অস্বীকার করে তারা।

এর মধ্যে খবর রটে লেবাননের রাজধানী বৈরুতের আমেরিকান ইন্টারন্যাশনাল হাসাপাতালে চিকিৎসা চলছে আসাদের। তবে আল-আরাবিয়ার পক্ষ থেকে ওই হাসাপাতালে যোগযোগ করা হলেও কোনো তথ্য মেলেনি।

এদিকে, আসাদের অসুস্থতার খবরকে অসত্য বলেছে আসাদ সরকার। সিরিয়া আরব প্রজাতন্ত্রের প্রেসিডেন্সি অফিসের ফেসবুক পেজে দেয়া বিবৃতিতে বলা হয়, এ ধরনের গুজব পুরোপুরি অসত্য। তবে এই গুজবের পর এখনো পর্যন্ত আসাদকে জনসম্মুখে দেখা যায়নি। এছাড়া প্রেসিডেন্ট দপ্তরের কোনো কর্মকর্তাও সরাসরি এমন খবরে জোরালো কোনো প্রতিবাদ করেননি। ফলে এ নিয়ে গণমাধ্যমে রহস্য আরো ঘনীভুত হচ্ছে।