এখন থেকে বিনা অ্যাপয়েন্টমেন্টে আবেদন করা যাবে ভারতীয় ভিসার


ভারত ও বাংলাদেশের যোগাযোগ শক্তিশালী করতে নয়া উদ্যেগ

সময়ের কণ্ঠস্বর ফিচার ডেস্ক-

আগামী ১ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে ভারতের সব ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে ট্যুরিস্ট ভিসার জন্য টিকেটসহ সরাসরি আবেদন জমা দেওয়া যাবে। তবে ভ্রমণের তারিখ ভিসা আবেদনপত্র জমা দেওয়ার এক মাসের মধ্যে হতে হবে ।

বাংলাদেশী ভ্রমণকারীরা ভারতের সবগুলো ভিসা আবেদন কেন্দ্রে ই-টোকেন (সাক্ষাৎকারের পূর্বনির্ধারিত তারিখ) ছাড়াই ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারীদের ভারতে যাওয়ার বাস, ট্রেন বা বিমানের টিকিট থাকতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।

দেশের ৮ টি সেন্টারের মাধ্যমে বিনা অ্যাপয়েন্টমেন্টে আবেদন করা যাবে ভারতে ট্যুরিস্ট ভিসার। রোববার ভারতীয় দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএস) গুলো হলো,  রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ এবং বরিশাল শাখায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি ২০১৭-এর থেকে বাংলাদেশের বিদ্যমান ৮টি ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভিএসি) ভারতে যাওয়ার নিশ্চিত টিকিটসহ (বিমান/সড়ক/রেল) বাংলাদেশি ভ্রমণকারীদের সরাসরি ভিসা প্রাপ্তির স্কিমটি বর্ধিত করা হয়েছে। বাংলাদেশি ভ্রমণকারী যাদের নিশ্চিত ভ্রমণ টিকিট রয়েছে তারা কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসা প্রাপ্তির সুবিধা পাবেন।

রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ এবং বরিশাল শাখা ছাড়াও ঢাকার আইভিএসি মিরপুর শাখায় ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

indian visa

বিজ্ঞপ্তিতে বলা হয়, তবে অবশ্যই ভারত যাওয়ার বিমান, রেল অথবা বাস-এর নিশ্চিত টিকিট থাকতে হবে।

এছাড়া পরবর্তী বিস্তারিত তথ্য www.ivacbd.com -এই ঠিকানায় পাওয়া যাবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে ।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে , এটি ভারতের ভিসা প্রাপ্তি প্রক্রিয়া চলমান ও সহজীকরণের একটি ধারাবাহিক প্রচেষ্টা। এর আগে ২০১৬ সালের অক্টোবরে মহিলা ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম চালু করা হয় এবং পরে এ বছরের ১ জানুয়ারি এটি সব বাংলাদেশী ভ্রমণকারীর জন্য বর্ধিত করা হয়। ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে যোগাযোগ শক্তিশালী করতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান ভারতীয় হাইকমিশন ।

◷ ১:৫৪ পূর্বাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৩০, ২০১৭ Breaking News, আলোচিত বাংলাদেশ, প্রজন্মের ভাবনা, স্পট লাইট