সংবাদ শিরোনাম

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবনপাবনায় অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান, চারটি আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার-২উপজেলা আ.লীগের সভাপতিকে ‘পেটালেন’ কাদের মির্জা!কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জা

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশ সরকারের আশুদৃষ্টি কামনা করে আরব-আমিরাতে বন্ধ থাকা বাংলাদেশি ভিসা অবিলম্বে চালু করার দাবি

২:১৪ পূর্বাহ্ন | সোমবার, জানুয়ারী ৩০, ২০১৭ Breaking News, প্রবাসের কথা, স্পট লাইট

প্রবাসের কথা, সময়ের কণ্ঠস্বর-

বছর ঘুরে জানুয়ারি এলেই  প্রবাসীদের মনে নতুন আশার সঞ্চার হয় – ‘এই বুঝি ভিসা খোলার সময় হলো’।  ‘ভিসা খোলার পরিবেশ সৃষ্টি হতে চলেছে ’ এমন মত প্রকাশ করেন কর্তাব্যক্তিরা। তাতে প্রবাসীদের প্রত্যাশার মাত্রাও বাড়ে। কিন্তু  সেই প্রত্যাশা রূপ নেয় না কাগজে কলমের সিদ্ধান্তে। জট খোলে না আরব আমিরাতের বন্ধ ভিসার।

এর আগে ২০১২ সালের আগষ্ট মাসে সংযুক্ত আরব আমিরাতে সাময়িক ঘোষণায় হুট করেই বন্ধ করা হয় বাংলাদেশিদের শ্রমবাজার। এতে নতুন ভিসা ইস্যু ও অভ্যন্তরীণ ট্রান্সফার সুবিধা থেকে বঞ্চিত হন বাংলাদেশিরা। একইসাথে ভিসা জটিলতায় আটকা পড়া শ্রমিকদের শুরু হয় ভোগান্তির জীবন। বছরের পর বছর শ্রমিক ভিসা বন্ধ থাকায় একদিকে সেখানকার শ্রমবাজার দখলে যাচ্ছে পার্শ্ববর্তী দেশগুলোর হাতে অন্যদিকে তুলনামূলকভাবে কমছে বাংলাদেশের রেমিটেন্স।

ভোগান্তির শিকার শ্রমিকদের অভিজ্ঞতায় জানা যায়, নির্ধারিত সময়ে মজুরি না পাওয়া ও অতিরিক্ত কর্মঘণ্টা বেঁধে দেয়ার পরও উচ্চবাচ্য করার সুযোগ নেই আমিরাতের সবচেয়ে কম মজুরিতে কাজ করা শ্রমিকদের।

সংযুক্ত আরব আমিরাতে প্রায় সাড়ে চার বছর ধরে বন্ধ থাকা বাংলাদেশি ভিসা অবিলম্বে চালু করার দাবি জানিয়ে বাংলাদেশ সরকারের আশুদৃস্টি কামনা করেছেন   প্রবাসীরা। আজমানে আমিন রিয়েল এস্টেট গ্রুপের একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবী তোলেন প্রবাসীরা।

অনুষ্ঠানে প্রবাসীরা জানান, সাড়ে চার বছরেরও অধিক সময় ধরে আরব আমিরাতের ভিসা বন্ধ থাকায় ক্রমাগত ভোগান্তি বেড়েই চলেছে প্রবাসী বাংলাদেশিদের। কর্মস্থলে নানা জটিলতা থাকার পরও অভ্যন্তরীণ ট্রান্সফার সুবিধার অভাবে মালিক পরিবর্তন করতে পারছেন না সাধারণ শ্রমিকরা।

তারা জানান, বাংলাদেশি শ্রমিকরাই আমিরাতের সবচে’ কম মজুরিতে কাজ করেন। এছাড়া দেশী শ্রমিকদের ভাষাগত দক্ষতা ও কাজের পারদর্শীতার কারণে অন্যান্য দেশের শ্রমিকের তুলনায় বাংলাদেশিদের চাহিদা বেশি। কিন্তু চাহিদা থাকা সত্ত্বেও নতুন ভিসা ইস্যু না হওয়ায় দেশীয় শ্রমিকের অভাবে অনেক লাইসেন্সধারী ব্যবসায়ীও নিজের প্রতিষ্ঠান বন্ধ করে ফিরে যাচ্ছেন দেশে।

arab-amirat-visa

এমতাবস্থায় , অবিলম্বে ভিসা চালু করতে আমিরাত সরকারের সঙ্গে আলোচনার উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারের প্রতি জোর আহ্বানও জানান তারা।

মুহসিন বোখারির সভাপতিত্বে এবং তরিকুল ইসলাম শামীমের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিন রিয়েল এস্টেট এর স্পন্সর ফয়েজ উদ্দিন আব্দুল আজিজ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভিন্ন ব্যবসায়ী কমিউনিটির নেতৃবৃন্দ।