• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বানিজ্য মেলায়ও ভিক্ষাবৃত্তি, তবে কিভাবে হবে দেশের উন্নতি?


বানিজ্যমেলায় ভিক্ষাবৃত্তি

সিয়াম আহমেদ সরকার, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর।

প্রতিবছর জানুয়ারীতে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে থাকে আন্তর্জাতিক বানিজ্য মেলা। দেশী বিদেশী হাজারো পণ্য সামগ্রীর সমাহারে ভরে উঠে মেলা প্রাঙ্গন। এ যেন মানুষের মিলন মেলা। বলাই বাহুল্য যে এখানে ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই বেশি।

ক্রেতা, বিক্রেতা আর দর্শনার্থী ছাড়াও মেলায় আরেকদল মানুষের দেখা মিলবে। হ্যা, শিশু ভিক্ষুকের কথা বলছি। মেলার ওলিতে গলিতে কিছুদূর পরপর দেখবেন রাস্তার পাশে ৩-৮ বছর বয়সী শিশুদের বস্তা বা কাপড়ের উপরে শুইয়ে রাখা হয়েছে। বাধ্য শিশুর মত তারা শুয়েও থাকে।

একটু কিছুক্ষণ খেয়াল করলে দেখবেন নির্দিষ্ট সময় পর পর বয়সে বড় একজন নারী এদের কাছে আসে। ভিক্ষার থালায় জমানো টাকাগুলো নেয় এবং আবার তাদের আগের মত শুইয়ে দেয়। তারমানে বুঝতেই পারছেন, একটা সিন্ডিকেট ভিক্ষা নামের ব্যাবসা চালাচ্ছে মেলা প্রাঙ্গনে।

আইনশৃঙ্খলা বাহিনী যেন সব দেখেও দেখছেন না। মানবিকতার খাতিরে অনেকের এই শিশু ভিক্ষুকদের অর্থ দান করছেন। অথচ, ভেতরের গল্পটা সম্পুর্ন ভিন্ন।

আমাদের সকলের শিশু অধিকারের প্রতি আরো বেশি সচেতন হওয়া উচিত। এবং প্রতিবাদের ঝড় গড়ে তোলা উচিত তাদের বিরুদ্ধে যারা এই অসহায় শিশুদের হাতে পড়াশোনার জন্য পেনসিল না দিয়ে নিজের স্বার্থের জন্য ভিক্ষার থালা তুলে দিচ্ছে।

◷ ১০:৪৮ পূর্বাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৩০, ২০১৭ দেশের খবর, লাইফস্টাইল, স্পট লাইট