আমাদের দেশকে অস্ত্রগারে পরিণত করবেন না: আমেরিকাকে দুতের্তে


4bk78624c542ffa9z1_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে তার দেশে মার্কিন অস্ত্র মজুদ করা বন্ধ করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি ফিলিপাইনকে আমেরিকার স্থায়ী অস্ত্রগারে পরিণত করার জন্য অভিযুক্ত করে বলেছেন, মার্কিন এ পদক্ষেপে আঞ্চলিক নিরাপত্তা বিনষ্ট হবে।

প্রেসিডেন্ট দুতের্তে বলেন, “ফিলিপাইনে তারা এখন অস্ত্র খালাস করছে কিন্তু আমি মার্কিন সেনাদেরকে এ কাজ করতে নিষেধ করছি। আপনারা এটা করবেন না; আমি এ কাজের অনুমতি দেব না।” গতকাল (রোববার) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট দুতের্তে এসব কথা বলেছেন। তার বক্তব্য দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

তিনি বলেন, বর্তমানে মার্কিন সেনারা ফিলিপাইনের তিনটি প্রদেশে অস্ত্র আনছে যা দু দেশের মধ্যকার প্রতিরক্ষা চুক্তির মারাত্মক লঙ্ঘন। দুতের্তে জানান, “চুক্তি অনুসারে পিলিপাইনে মার্কিন সেনাদের জন্য কোনো স্থায়ী ঘাঁটি গড়ার সুযোগ রাখা হয় নি। অস্ত্রগুদামকে যে নামেই ডাকা হোক না কেন তা অস্ত্রগুদাম। এটা হচ্ছে অস্ত্র রাখার স্থায়ী অবকাঠামো। অথচ আমি জানি না তারা পরমাণু ক্ষেপণাস্ত্র আনছে কিনা।”

মার্কিন সরকার যখন সামরিক চুক্তির নামে ফিলিপাইনে অস্ত্রগুদাম, সেনাঘাঁটি ও সামরিক বিমানবন্দর নির্মাণের জন্য সবুজ সংকেত দিয়েছে তখন প্রেসিডেন্ট দুতের্তে এসব কথা বললেন। এর আগেও অবশ্য কয়েকবার তিনি ফিলিপাইনে মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে কথা বলেছেন। তিনি এও বলেছেন যে, চীনের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে ফিলিপাইনের নিরাপত্তাকে বিপন্ন করে তুলেছে আমেরিকা।

◷ ৬:৪৮ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৩০, ২০১৭ আন্তর্জাতিক