টানা দুই ঘণ্টায় শেষ হলো মতবিনিময়, পরামর্শ রেকর্ড করলো সার্চ কমিটি

◷ ৭:৪৪ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৩০, ২০১৭ Breaking News, ফিচার, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের লক্ষ্যে নাম সুপারিশ করার জন্য গঠিত সার্চ কমিটি আজ সোমবার বিকেলে বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করেছে। এ সময় কমিশন গঠনের জন্য বিশিষ্টজনদের পরামর্শ শোনেন তারা।

বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে কমিটির সঙ্গে বিশিষ্ট নাগরিকদের মতবিনিময় শুরু হয় বলে জানান সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্তি রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ। তিনি জানান, বৈঠকটি প্রায় দুই ঘণ্টা চলে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘বিশিষ্টজনরা তাদের বক্তব্য তুলে ধরেছেন। সেগুলো আমরা রেকর্ড করে রেখেছি। তাদের প্রস্তাবগুলো একত্র করে বিবেচনায় নেওয়া হবে।’

এ ছাড়া কমিটি আগামী ১ ফেব্রুয়ারি আরো পাঁচ বিশিষ্ট নাগরিকের সঙ্গে কথা বলবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। মন্ত্রিপরিষদ বিভাগ নির্বাচন কমিশন গঠন বিষয়ে সাচিবিক দায়িত্ব পালন করছে।

বৈঠকে আমন্ত্রণ পাওয়া ১২ জন বিশিষ্ট নাগরিকই উপস্থিত ছিলেন।

sarch komiti five

এরা হলেন সাবেক বিচারপতি মো. আবদুর রশিদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন ও ছহুল হোসাইন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী, এস এম এ ফায়েজ, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) নুরুল হুদা রয়েছেন বলে জানা গেছে।

অপরদিকে সার্চ কমিটির চেয়ারম্যান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারমান ড. মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিরীণ আকতার ও মহা-হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, কমিটি নিয়ে আস্থার সংকট থাকলে এ নিয়ে এগুনো যাবে না।

এ ছাড়া এ নিয়ে গণশুনানির পরামর্শ দিয়েছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।