এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি

১২:২১ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০১৭ Breaking News, ফিচার

স্টাফ রিপোর্টার, সময়ের কণ্ঠস্বর- এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি)। এবার পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

চলতি বছর পরীক্ষায় এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেড়েছে। এরমধ্যে ছাত্রী ৬৭ হাজার ৫২২ ও ছাত্র বেড়েছে ৬৭ হাজার ৫৬৮ জন। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এরমধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ ও ছাত্রী ছিল ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন।

170963_110প্রকাশিত সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারিতে শুরু হয়ে ২ মার্চ আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। সূচি অনুযায়ী, সঙ্গীত বিষয়ে ৪ মার্চ এবং ৫ থেকে ১৬ মার্চের মধ্যে অন্য বিষয়ের ব্যবহারির পরীক্ষা নেয়া হবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

গত বছরের মতো এবারো মাধ্যমিক পরীক্ষায় শিক্ষার্থীদের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল ও রচনামূলক অংশের পরীক্ষা।

নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা শুরুর ঘোষণা থাকলেও ওইদিন স্বরস্বতী পূজার ছুটি থাকায় পরের দিন ২ ফেব্রুয়ারি শুরু হবে।