সংবাদ শিরোনাম
  • আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আমেরিকার সঙ্গে যুদ্ধ এখন ‘ব্যবহারিক বাস্তবতা’ হয়ে উঠেছে: চীন


4bmt6e702a6886m9ov_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ ‘একটি ব্যবহারিক বাস্তবতা’ হয়ে উঠেছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন এক চীনা সামরিক কর্মকর্তা।

চীনের ক্ষমতাসীন দলের মুখপত্র হিসেবে পরিচিত দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, দেশটির কমিশন ফর ডিফেন্স  মোবিলাইজেশনের এক সামরিক কর্মকর্তা চীনা গণমুক্তি ফৌজের ওয়েবসাইটে এ হুঁশিয়ারি দিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এ সেনা কর্মকর্তা বলেছেন, ‘এ প্রেসিডেন্টের মেয়াদকালের মধ্যে যুদ্ধ’ বা ‘আজ রাতের মধ্যেই যুদ্ধ’ –এখন আর নিছক কোনো শ্লোগান নয়। বরং এটি এখন ‘একটি ব্যবহারিক বাস্তবতা’ হয়ে উঠেছে।

চলতি মাসের ২০ তারিখে   গণমুক্তি ফৌজের ওয়েবসাইটে প্রকাশিত এ বক্তব্যে আরো বলা হয়েছে, এশিয়ায়  মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ভারসাম্য ঠিক করার’ প্রচেষ্টা এবং দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ ক্ষেপণাস্ত্র মোতায়েনের তৎপরতার মাধ্যমে ‘গোলযোগপূর্ণ এলাকাগুলোতে আগুন জ্বলে ওঠার’ উস্কানি দিচ্ছে আমেরিকা।

এতে আরো বলা হয়েছে, চীন আশা করছে গিরি খাদের প্রান্তবর্তী আমেরিকা নিজেকে নিয়ন্ত্রণ করবে এবং ভুল পথ ধরে আরো গভীরের দিকে এগিয়ে যাওয়ার হাত থেকে নিজেকে রক্ষা করবে।

ট্রাম্প এবং তার প্রশাসনের সদস্যরা চীনের বিরুদ্ধে কট্টর নীতি গ্রহণের কথা বলছেন। সহযোগীরা বলছেন, চীনের উত্থান ঠেকানোর জন্য পূর্ব-এশিয়ায় বড় ধরণের নৌবাহিনী গড়ে তোলার পরিকল্পনা করেছেন ট্রাম্প।

◷ ২:৩৩ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০১৭ আন্তর্জাতিক