মুম্বাই হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকরী হাফিজ সাঈদ গৃহবন্দি

৫:২৬ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০১৭ আন্তর্জাতিক

4bkc67221b850dji64_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

২০০৮ সালের মুম্বাই হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী পাকিস্তানি আলেম হাফিজ সাঈদকে গৃহবন্দি করা হয়েছে। পাকিস্তান সরকার এক বিবৃতিতে বলেছে, জামাত উদ-দাওয়া’র প্রধান হাফিজ সাঈদের কর্মকাণ্ড দেশের শান্তি ও নিরাপত্তার ক্ষতি করছিল বলে তাকে গৃহবন্দি করা হয়েছে।

এর আগে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরি নিসার আলী খান বলেছিলেন, জামাত উদ-দাওয়ার ব্যাপারে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে নেয়ার জন্য কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে ইসলামাবাদ।  তার এ বক্তব্যের পর হাফিজ সাঈদকে গৃহবন্দি করা হয়।

পুলিশ জানিয়েছে, সাইদ ও তার চার সহযোগীকে তিন  মাসের জন্য বন্দি করা হয়েছে। হাফিজ সাঈদকে লাহোরে জামাত উদ-দাওয়া’র সদরদপ্তর মারকাজ আল-কাদিসা থেকে গ্রেফতার করে তার নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয়। এরপর বাসভবনটিকে সাবজেল হিসেবে ঘোষণা করে পুলিশ।

পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গি গোষ্ঠী লশকরে তৈয়্যেবা প্রতিষ্ঠান করেছিলেন হাফিজ সাঈদ।তাকে ধরিয়ে দিতে পারলে এক কোটি ডলার পুরস্কার দেয়ার কথা ঘোষণা করে রেখেছে ওয়াশিংটন।

ভারত ও যুক্তরাষ্ট্র মনে করে ২০০৮ সালে মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সাঈদ। ওই হামলায় ১৬৬ ব্যক্তি নিহত হয়েছিল।সাঈদের পক্ষ থেকে এ অভিযোগ বরাবরই অস্বীকার করা হয়েছে। তাকে গৃহবন্দি করার পর তার একজন মুখপাত্র দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের চাপের মুখে হাফিজ সাঈদকে আটক করা হয়েছে।