সার্চ কমিটিতে যাদের নাম প্রস্তাব করেছে আ:লীগ ও বিএনপি


সময়ের কণ্ঠস্বর – নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১ রাজনৈতিক দলের মধ‌্যে ২৫টি দল সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করেছে। আর বাকী দুটি দল চিঠি পাঠিয়েছে কিন্তু নাম প্রস্তাব করেনি। তারা হলো-বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি (রব)।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিবালয়ের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ এ তথ্য দেন।

এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে ৫ সদস্যের নাম প্রস্তাব করা হয়েছে। তারা হলেন- মঞ্জুর হোসেন, নুর মোহাম্মদ, আব্দুল করিম, সাদেকা হালিম, মোল্লা অহিদুজামান। তবে এই তথ্য অসমর্থিত সূত্রে জানা গেছে।

awami-lig-bnpএ ছাড়া বিএনপির পক্ষ থেকে যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা হলেন- স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহম্মেদ, সাবেক সচিব মোহাম্মদ আসাফউদ্দৌলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাসমিন আরেফা সিদ্দিকী এবং আইনজীবী ড. শাহদীন মালিক। এটিও অসমর্থিত সূত্রে জানা গেছে।

মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া ১২৫টি নাম নিয়ে বৈঠক করে সার্চ কমিটি। এদের থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করে এই কমিটি। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় সদস‌্যের সার্চ কমিটির সবাই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, সততা ও যোগ্যতার ভিত্তিতে এই ২০ জনের তালিকা করা হয়েছে। তবে রাজনৈতিক দলগুলোর নাম পবিত্র আমানত। তাই নামগুলো আমরা প্রকাশ করব না।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন।

কমিটির অপর সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরীণ আখতার।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।

◷ ৮:১১ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০১৭ Breaking News, জাতীয়