সংবাদ শিরোনাম

রোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবনপাবনায় অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান, চারটি আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার-২উপজেলা আ.লীগের সভাপতিকে ‘পেটালেন’ কাদের মির্জা!কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জাঅনুদান দেওয়া হবে, তবে প্রত্যেক শিক্ষার্থীকে নয়: শিক্ষা মন্ত্রণালয়

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

কোন সিম ছাড়াই দেয়া যাবে কল, পাঠানো যাবে ডাটাও!

৪:৪৮ অপরাহ্ন | বুধবার, ফেব্রুয়ারী ১, ২০১৭ Uncategorized

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর –

প্রযুক্তির আশির্বাদে পৃথিবীতে যোগাযোগ ব্যবস্থা সহ সহজ হয়েছে অনেককিছুই।

মোবাইল সেবা পেতে হলে ন্যূনতম একটি মোবাইল, এবং সেই সঙ্গে একটি সিম কার্ড লাগে। এটা প্রায় সবাই জানেন কিন্তু এবার ভারতের উত্তরপ্রদেশের সহায় মহল্লার বাসিন্দা আলি সুবুর নামের এক প্রযুক্তিবিদ একটি আশ্চর্য ডিভাইস আবিষ্কার করেছেন, যার সাহায্যে কোনও সিম কার্ড ছাড়াই কোনও মোবাইল থেকে শুধু যে কল করা যাবে তা-ই নয়, এক মোবাইল থেকে অন্য মোবাইলে পাঠানো যাবে ডাটাও।

ইনফাই (ইনস্ট্যান্ট নেটওয়ার্ক) নামের এই ডিভাইসটি কাজ করবে মূলত ওয়াই-ফাই নেটওয়ার্কের উপর নির্ভর করে। ওই প্রযুক্তিবিদ জানিয়েছেন, গুগল প্লে স্টোরে ‘ওয়াই-ফাই টকি’ নামের অ্যাপটি দেখেই এই অ্যাপের আইডিয়া পান তিনি। এই অ্যাপটির সাহায্যে একটা নির্দিষ্ট গণ্ডির মধ্যে সিম কার্ড ছাড়াই কথা বলা সম্ভব।

আলি ভাবতে শুরু করেন, এমন কোনও ডিভাইস কি তৈরি করা সম্ভব নয়, যার সাহায্যে এই নির্দিষ্ট গণ্ডির পরিধি বাড়িয়ে নেওয়া সম্ভব? তার গবেষণার ফলে জন্ম নেয় ইনফাই নামক যন্ত্রটি।

phone-call

এই ‌যন্ত্রটির কাজের ব্যপারে তিনি জানান, যে মোবাইলগুলোকে ইনফাই-এর মাধ্যমে কানেক্ট করা দরকার সেই মোবাইলগুলোর ‘ম্যাক’ (মিডিয়া অ্যাকসেস কন্ট্রোল) নম্বরটি ওই যন্ত্রে রেজিস্টার করতে হবে। তার পর সংযুক্ত ডিভাইসগুলোর মধ্যে কোনও সিম বা নেটওয়ার্ক ছাড়াই কথা বলা যাবে। সেই সঙ্গে আদান-প্রদান করা যাবে ছবি কিংবা ভিডিওি

বর্তমানে ১০ কিলোমিটার ব্যাসার্ধের পরিধির মধ্যে এই যন্ত্র ব্যবহার করে কথা বলা সম্ভব।