• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে যাচ্ছেন : প্রতিমন্ত্রী

৬:৪৪ অপরাহ্ন | বুধবার, ফেব্রুয়ারী ১, ২০১৭ ঢাকা, দেশের খবর

রেজাউল সরকার (আঁধার), গাজীপুর প্রতিনিধি: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে যাচ্ছেন। শিক্ষা দীক্ষা ও উন্নয়ন কাজে তারা এখন আর পিছিয়ে নেই।

nari

তিনি আজ বুধবার দুপুরে জেলার কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে বোয়ালী উচ্চ বিদ্যালয় মাঠে সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় নারীদের মাঝে ভিজিডি কর্মসূচি ২০১৭-১৮ চক্রের কার্ড বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, নারীদের সম্মানীত করলে দেশ এগিয়ে যাবে। আর এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রতিটি কাজে নারীদের সম্মানীত করছেন।

তিনি বলেন, দেশে বিধবা ভাতা, বয়স্ক ভাতা, হিজড়া ভাতা, প্রতিবন্ধি ভাতা, দলিত সম্প্রদায়ের ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ প্রায় সব ধরণের ভাতা চালু করেছেন বর্তমান সরকার। কারণ বঙ্গবন্ধু কন্যা প্রমাণ করেছেন প্রকৃত মানুষের হাতে নেতৃত্ব গেলে গুণীজনরা সম্মানীত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক অফিসার শাহানাজ আক্তারের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পরিমল চন্দ্র ঘোষ, সাধারণ সম্পাদক আব্দুল গণি ভূঁইয়া, সদস্য মাজেদুল ইসলাম সেলিম, তুমলিয়া ইউপি চেয়ারম্যন মোঃ আবু বকর মিয়া বাক্কু।

এ সময় উপজেলা, পৌর, ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী উপজেলার বাহাদুরসাদী, বক্তারপুর, মোক্তারপুর, জাঙ্গালীয়া, জামালপুর ও নাগরী ইউনিয়নে নারীদের মাঝে ভিজিডি কার্ড বিতরণ করেছেন।

উল্লেখ্য, সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচীর আওতায় বাংলাদেশ সরকারের সবচেয়ে বড় কর্মসূচী হচ্ছে ভিজিডি। এই কর্মসূচীর আওতায় প্রতিমাসে ৩০ কেজি পুষ্টি সমৃদ্ধ চাল দেবার পাশাপাশি নির্বাচিত উপকারভোগীদের বিভিন্ন সচেতনতামূলক ও আয়বর্দ্ধক প্রশিক্ষণ দেওয়া হয়।

পাশাপাশি মহিলাদের সঞ্চয় মনোভাব গড়ে তোলার জন্য প্রতিমাসে ২০০ টাকা দেওয়া হয়। যার ফলে তৃণমূল পর্যায়ে নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি পাচ্ছে। এর আওতায় সারাদেশে ১০ লক্ষ নারীকে ভিজিডি সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া ভিজিএফ সুবিধা দেওয়া হয়েছে ৫ লাখ নারীকে। কালীগঞ্জ উপজেলার ৩২২৬ জন নারী ভিজিডি সুবিধা পাচ্ছে।