• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারত সফরে মোস্তাফিজের অনুপস্থিতি নিয়ে কৌতুহল বাড়ছে ক্রিকেটপ্রেমীদের; নেপথ্যে যে রহস্য !


স্পোর্টস আপডেট ডেস্ক-

অনেকটা ধূমকেতুর মতোই  আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হয় বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মুস্তাফিজুর রহমানের।  এই ভারতের বিপক্ষেই আগুন ঝড়ানো বোলিং করে ক্রিকেট বিশ্বের নজরে এসেছিলেন এই কাটার মাস্টার খ্যাতি পাওয়া এই বিস্ময় বালক।

প্রায় দুই বছর পর আবারো সেই ভারতের মুখোমুখি বাংলাদেশ। কিন্তু খেলছেন না আগুন ঝড়ানো বিস্ময় বালক সেই মুস্তাফিজুর রহমান। তাকে ছাড়াই  হায়দরাবাদে টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ।

পুরাতন অভিজ্ঞতা বলছে,  মোস্তাফিজুর রহমান দলে থাকা মানে বাংলাদেশের বোলিং শক্তি এক লাফে বেড়ে যাওয়া। তাঁকে পেলে দলও বাড়তি আত্মবিশ্বাস পায়। অথচ অনেকটা ‘রহস্যময়’ কারনেই নাকি খেলবেননা মোস্তাফিজ।

কৌতুহলী ক্রিকেটপ্রেমীদের মনে এই নিয়ে শত প্রশ্ন। মোস্তাফিজের সমস্যাটা আসলে কোথায়? কেউ বলছেন, তিনি ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ নন। আবার কেউ বলছেন, বিষয়টা মানসিক। আবার কেও বলছেন, দুনিয়ার বাঘা বাঘা ব্যাটসম্যানের আত্মবিশ্বাসে চিড় ধরানো কাটার মাস্টার নাকি নিজের ‘আত্মবিশ্বাসটা খুঁজে পাচ্ছেন না’।

আইপিএল-কাউন্টি জয় করে হঠাৎই চোটে পড়েন এই কাটার মাস্টার। এরপর অস্ত্রোপচার, পুনর্বাসন দীর্ঘ বিরতি শেষে নিউজিল্যান্ড সফরে ফিরেছিলেন। কিন্তু এরপর নিজেই দল থেকে নিজেকে সরিয়ে নেন। ফিজিও অবশ্য জানিয়েছিলেন কোনো চোট তিনি দেখছেন না। চিকিৎসক-ফিজিও-ট্রেনাররা বলছেন মুস্তাফিজের এখন কোনো সমস্যা থাকার কথা নয়।

মুস্তাফিজের আসল সমস্যাটা কোথায়? তার সমস্যাটা কি মনস্তাত্ত্বিক?

বিসিবির চিকিৎসকের মতে, সেটা হতে পারে। আসলে বড় অপারেশনের পর সবার মনেই একটু ভয় কাজ করে। মুস্তাফিজের হয়তো এমন কোনো সমস্যা হয়েছে। তবে এটা সময়ের সঙ্গে সব ঠিক হয়ে যাবে। এর জন্য বেশি বেশি ম্যাচ খেলতে হবে। তাহলেই ফিরে পাওয়া যাবে আত্মবিশ্বাস। আন্তর্জাতিক ক্রিকেটে না ফেরায় বিসিবি এখন কাটার মাস্টারকে বিসিএলে খেলানোর পরিকল্পনা করছে।

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, “মুস্তাফিজের কোনো সমস্যা নেই। ওর ভয় পাওয়ারও কিছু নেই। ডাইভ দিতে গিয়ে সে কাঁধে কাঁধে চোট পেয়েছিল। বোলিং করে কাঁধের চোটে সে পড়বে না। এটা তাকে ভালোভাবে বোঝানো হয়েছে। “

একই কথা বলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। প্রধান নির্বাচক জানিয়েছেন, “মুস্তাফিজ এখনো পুরোপুরি ফিট নয়। বলতে পারেন ৭৫ শতাংশ ফিট। মার্চে শ্রীলঙ্কা সফরের জন্য প্রস্তুত করা হচ্ছে তাকে। “

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন সংবাদ সম্মেলনে বলেছেন,  মোস্তাফিজ বাংলাদেশ দলের জন্য অমূল্য সম্পদ। তাছাড়া সামনে দীর্ঘ সূচি। মোস্তাফিজকে নিয়ে তাই নো ঝুঁকি নিতে চান না নির্বাচকেরা। যদিও স্বাস্থ্যগত ওর (মোস্তাফিজের ) কোনো সমস্যা নেই। কিন্তু ওর স্কিল আর ফিটনেসে এখনো অনেক কাজ করতে হবে। ওকে বিসিএলে একটা ম্যাচ খেলিয়ে দেখতে হবে কি অবস্থা।  ধীরে ধীরে তাঁকে দীর্ঘ পরিসরের ক্রিকেটে মানিয়ে নেওয়ার জন্য আপাতত বিসিএলের পরের রাউন্ডে খেলতে পাঠানো হবে। এরপর দেখা হবে উন্নতি।

mustafizur rahman

মোস্তাফিজ প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের হয়ে আগামী ৪ ফেব্রুয়ারি ইসলামি ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে চার দিনের ম্যাচটি খেলবে। আপাতত বাংলাদেশ দল তাঁকে শ্রীলঙ্কা সফরে পুরো ফিট অবস্থায় চাইছে।

মুস্তাফিজের সার্ভিস মিস করবে বাংলাদেশ। কিন্তু তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রায় তো আছেন। তাদের গতিময় বোলিং হায়দরাবাদে উত্তাপ ছড়াবে, এমন স্বপ্নই দেখছে কোটি ক্রিকেটপ্রেমীরা!

 

◷ ১১:৩৯ অপরাহ্ন ৷ বুধবার, ফেব্রুয়ারী ১, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট
তামিমার মুখোশ খুলে দেবেন রাকিব

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১

রাজধানীতে বিস্ফোরণ, উড়ে গেল সড়কের ঢাকনা

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১

রোজার আগেই পাপুলের আসনে ভোট

⊡ মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৩, ২০২১