• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষাবোর্ডে এক লাখ ৬৩ হাজার ৩৮২ জন এসএসসি পরীক্ষার্থী

৭:০৩ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭ দেশের খবর, রংপুর

fb


শাহ্ আলম শাহী,স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকেঃ

আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এবার দিনাজপুর শিক্ষাবোর্ডে এক লাখ ৬৩ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১৩ হাজার ৪৮২ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৬০৫টি বিদ্যালয় হতে এক লাখ ৬৩ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৮৪ হাজার ৩৬ জন ও ৭৯ হাজার ৩৪৬ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত এক লাখ ৪৮ হাজার ৭৩২, অনিয়মিত পরীক্ষার্থী ১৪ হাজার ২৫৮ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৯২ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৭০ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪১ হাজার ৬৪৬ জন ও ছাত্রী ২৯ হাজার ৩১৮, মানবিক বিভাগে ৮৬ হাজার ২৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৭ হাজার ৮৯৬ জন ও ছাত্রী ৪৮ হাজার ৩৫১ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৬ হাজার ১৭১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৪৯৪ জন ও ছাত্রী এক হাজার ৬৬৭ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষার্থী এক লাখ ৫০ হাজার ৩৮৬ জন, এক বিষয়ের পরীক্ষার্থী ১০ হাজার ৮৫৩ জন, দুই বিষয়ে এক হাজার ৭৪৫ জন, তিন বিষয়ে ৩৩৪ জন ও চার বিষয়ে ৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে অন্যান্য বারের মতো এবারেও বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে ভিজিল্যান্স টিম। সুষ্ঠু ও নকলমুক্ত পরীক্ষা গ্রহণের লক্ষে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২’শ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে।

এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।