এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

১০:১৭ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭ Breaking News, ফিচার, শিক্ষাঙ্গন

রবিউল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট- মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আজ শুরু হয়েছে।

সারা দেশে ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে একযোগে এই পরীক্ষা শুরু হয়েছে। এদিন মাদ্রাসা বোর্ডে কুরআন মাজীদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা নির্ধারিত রয়েছে।

ফাইল ফটো

ফাইল ফটো

এবার সারাদেশে সবমিলিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন অংশ নিয়েছিল। এবার মাধ্যমিকে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩৫ হাজার ৯০ জন।

এবার ৮টি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। মাদরাসা বোর্ডে ২ লাখ ৫৬ হাজার ৬০১ জন ও কারিগরি বোর্ডে ১ লাখ ৪ হাজার ২১২ জন রয়েছে। এ ছাড়া বিদেশি ৮টি পরীক্ষা কেন্দ্রে ৪৪৬ জন্য পরীক্ষার্থী রয়েছে।

অন্যান্য বারের মতো দৃষ্টিপ্রতিবন্ধী, সেবিব্রালপালস জনিত প্রতিবন্ধীসহ অন্যান্যরা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে।

সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময়সূচিতে আগামী ৪ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ৪ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে।

গত বছরের মতো এবারো মাধ্যমিক পরীক্ষায় শিক্ষার্থীদের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল ও রচনামূলক অংশের পরীক্ষা।

নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা শুরুর ঘোষণা থাকলেও ওইদিন স্বরস্বতী পূজার ছুটি থাকায় পরের দিন ২ ফেব্রুয়ারি শুরু হয়েছে।