শীত-গরমের এই সময়ে ত্বকের যত্ন

১:৪৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: সকালে গরম তো রাতে ঠাণ্ডা। বাইরে বের হলে রুক্ষ ধুলো। শীত-গরমের এই সময়টাতে দরকার বাড়তি সচেতনতা। সব বয়সী মানুষের এই ঋতু পরিবর্তনের খেলার সঙ্গে পরিবর্তিত হতে হয়। তবে এ সময় কীভাবে নিজেকে আগলে রাখা যায় তা নিচে দেওয়া হলঃ

jotno

ত্বক থাকুক সতেজ:

প্রথমে ত্বক প্রপারভাবে পরিষ্কার করতে হবে। ত্বক পরিষ্কার করতে বেছে নিন মাইল্ড বা কম ক্ষারযুক্ত ফেসওয়াশ। যা আপনার ত্বকে অতিরিক্ত শুষ্ক করবে না ও আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। বিভিন্ন রকম ন্যাচারাল জিনিস ব্যবহার করতে পারেন এ সময় যেমনঃ অলিভ ওয়েল, গোলাপজল, গ্লিসারিন সমপরিমাণ মিশিয়ে সবসময় ব্যবহার করতে পারেন। ফেসপ্যাক হিসেবে বেসন, টক দই, কাঁচা হলুদ। এখন যেহেতু টমেটোর সময় তাই স্ক্র্যাব হিসেবে টমেটোর সঙ্গে চালের গুঁড়ো আবার চিনি, তেল, দুধ, মধুও ব্যবহার করতে পারেন এতে ত্বকের ভেতরের উজ্জ্বলতা ফুটে উঠবে।

ঝলমলে চুল:

ঝলমলে চুলের জন্য প্রতিদিন চুল ঠিকমতো পরিষ্কার করতে হবে। শ্যাম্পু ব্যবহার করতে হবে নিয়মমতো। আমলকী এবং নারিকেল তেল জ্বাল দিয়ে পুরো চুলে ঠিকমতো ম্যাসাজ করতে হবে। তারপর টক দই, পাকা কলা, মেথি, ডিমের সাদা অংশ দিয়ে কিছুক্ষণ রেখে ভালোভাবে শ্যাম্পু করলে দেখবেন চুল একদমই ঝরঝরে হয়ে গেছে। চায়ের লিকার কন্ডিশনার হিসেবেও কাজ করে।

হাত-পায়ের যত্ন:

বাইরে থেকে ফিরে কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট হাত-পা ভিজিয়ে রেখে ধুয়ে মুছে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগান। এ সময় রোদে পোড়ার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায় এবং এ সময় শুষ্কতার কারণে খুব তাড়াতাড়ি হাত-পা ফেটে যায়। তাই হাত-পায়ের ফাটা রোধ করতে মাসে একবার ম্যানিকিউর ও পেডিকিউর করা উচিত এবং রাতের বেলায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। হাত-পায়ের কালো দাগ দূর করতে এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা চামচ লেবুর রস ও টক দই মিশিয়ে পেস্ট করে নিন। এটি হাত-পায়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে হাত-পা ধুয়ে নিন।

খাবারের সচেতনতা:

খাবারের প্রতি এ সময় বিশেষ যত্নশীল হতে হয়। প্রচুর সবজি, ফলমূল খান এবং বেশি বেশি পানি খান। দিনে অন্তত ৮-৯ গ্লাস পানি পান করুন।

বাইরে বের হলে:

এ সময় সানবার্ন খুব বেশি হয় এবং তা কেবল মুখে নয়, পিঠে ও হাত-পায়েও হয়। সানস্ক্রিন লোশন ব্যবহার না করলে ত্বকে ছোট ছোট কালো দাগ হয়ে যেতে পারে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা চার ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারাদিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। সানস্ক্রিন লোশন বা সানব্লক ক্রিম লাগাতে হবে ত্বকের ধরন বুঝে যেমন তৈলাক্ত ত্বক যাদের তারা ওয়াটার বেইজ সানস্ক্রিন লোশন, শুষ্ক ত্বক যাদের তারা তেলযুক্ত সানস্ক্রিন ক্রিম এবং যাদের মিশ্র ত্বক তারা সানস্ক্রিন জেল ব্যবহার করুন।