ব্রিটেন-আমেরিকার মহড়া; ইরানের হুঁশিয়ারি

২:৪৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭ আন্তর্জাতিক

4bmuf5f3cc15a8mdfz_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

পারস্য উপসাগরে তিন দিনব্যাপী সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও অস্ট্রেলিয়া। ইরানের পানিসীমায় কোনো ধরনের অনুপ্রবেশ বরদাস্ত করা হবে না বলে তেহরান হুঁশিয়ারি উচ্চারণ করার পরও এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। ‘ইউনিফাইড ট্রিডেন্ট’ নামের এ মহড়া মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

চার পশ্চিমা দেশের যৌথ মহড়ায় অংশ নিচ্ছে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর রণতরী ‘এইচএমএস ওশান’ ও ডেস্ট্রয়ার ‘এইচএমএস ডেয়ারিং’, মার্কিন রণতরী ‘ইউএসএস হুপার’ ও ‘ইউএসএস মাহান’ এবং ফ্রান্সের বিমান বিধ্বংসী ফ্রিগেট ‘এফএস ফরবিন’।

মহড়ায় ইরানের জঙ্গিবিমান, যুদ্ধজাহাজ ও উপকূলীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন কেন্দ্রগুলোতে হামলা চালানোর কৌশল রপ্ত করা হবে বলে পশ্চিমা সূত্রগুলো জানিয়েছে।

আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার এ যৌথ সামরিক মহড়া সম্পর্কে ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি বলেছেন, তার বাহিনী ইরানের পানিসীমায় কোনো বিদেশি বাহিনীর অনুপ্রবেশ বরদাশত করবে না।  তিনি ইরানের সমুদ্র সীমাকে তার দেশের জন্য ‘রেড লাইন’ বলেও অভিহিত করেন।

অ্যাডমিরাল সাইয়্যারি বলেন, ইরানের কোনো লক্ষ্যবস্তুতে আঘাত আসলে এ হামলা কার পক্ষ থেকে করা হয়েছে তা দেখা হবে না বরং দেশের প্রতিরক্ষা নীতি অনুযায়ী হামলার উৎসমুখে পাল্টা আঘাত হানবে তার বাহিনী।

Korea news দক্ষিণ কোরিয়ায় করোনার টিকাদান শুরু

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

মসজিদে আজান বন্ধ করে দিল ইসরায়েল!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

ব্রিটেনে আর ফিরতে পারবেন না শামীমা

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

গবেষণা করতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন কানাডিয়ান নারী

⊡ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১