টানা দুই দিনের বিতর্ক শেষে ব্রেক্সিট বিষয়ক বিলের অনুমোদন দিলো ব্রিটিশ পার্লামেন্ট

১:০৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – টানা দুদিনের বিতর্ক শেষে যুক্তরাজ্যের পার্লামেন্টে অনুমোদন পেয়েছে ব্রেক্সিট বিষয়ক আনুষ্ঠানিক আলোচনা শুরুর অনুমোদন সংক্রান্ত একটি বিল। এর ফলে দেশটির প্রধানমন্ত্রী টেরিসা মে’র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে কোনো বাধা থাকল না।

স্থানীয় সময় মঙ্গলবার (৩১ জানুয়ারি) যুক্তরাজ্যের হাইস অব কমন্সে লিসবন চুক্তির ৫০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্রেক্সিট কার্যকরের প্রক্রিয়া সম্পর্কে আলোচনা শুরু করতে দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইথড্রয়াল) নামে একটি বিল উত্থাপন করা হয়। দুদিনের বিতর্ক শেষে বুধবার অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ।

৩৮৪ জন এমপি’র ভোট পেয়ে বিলটি পাস হয়। বিপক্ষে ভোট দেন ১১৪ জন এমপি। তবে বিলটি চূড়ান্তভাবে আইনে পরিণত হওয়ার আগেই, হাউস অব কমন্স ও হাইস অব লর্ডস এতে সংশোধনী আনতে পারবে।

বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বিলটির পক্ষে ছিলেন। নিজ দলের এমপিদের বিলটির পক্ষে ভোট দিতে নির্দেশনা দিয়েছিলেন কিন। কিন্তু দলটির অনেক এমপিই করবিনের নির্দেশনা উপেক্ষা করে বিলটির বিপক্ষে অবস্থান নেন। এমনকি ভোটের ফলাফল ঘোষণা করা মাত্রই একজন এমপি ‘আত্মহত্যা’ বলে চিৎকার করেন।

parlamant-us

লেবার পার্টির এমপি টিউলিপ রেজওয়ানা সিদ্দিকও বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। এর আগে এ বিলের বিষয়ে মতভিন্নতার জেরে তিনি শিক্ষা বিষয়ক ছায়া মন্ত্রণালয়ের প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকেও পদত্যাগ করেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, ‘আমরা একক ইউরোপ গঠনের চুক্তি থেকে বেরিয়ে যেতে চাই। ইউরোপ থেকে নয়। আমরা নতুন পরিচয়ে পরিচিত হতে চাই। একইসাথে ইউরোপের বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখতে চাই।’

প্রসঙ্গত, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ইইউ’র সঙ্গে ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত আলোচনা শুরু করতে চান টেরিসা মে। এজন্য তার আগেই এ বিষয়ক প্রয়োজনীয় আইন পাস করতে চায় যুক্তরাজ্য সরকার। সবকিছু ঠিক থাকলে ২০১৯ সালে ২৮টি দেশের ইউরোপীয় জোট থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাবে ব্রিটেন।

Korea news দক্ষিণ কোরিয়ায় করোনার টিকাদান শুরু

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

কারওয়ান বাজারে ভয়াবহ আগুন

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

৩০ মার্চ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

মসজিদে আজান বন্ধ করে দিল ইসরায়েল!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১