ত্বক উজ্জ্বল করতে অসাধারণ সব ফলের ফেসপ্যাক!

১:০৭ অপরাহ্ন | শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০১৭ লাইফস্টাইল

ফলের ফেসপ্যাক

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর

খাদ্য হিসেবে ফলের জুড়ি নেই। ফলের রস, শাঁস সবকিছুতেই রয়েছে পুষ্টি। ত্বকের যত্নেও ফলের ব্যবহার রয়েছে। আসুন আজকে এমন কিছু ফেসপ্যাক সম্পর্কে জেনে নেই।

পেপের ফেসপ্যাক: পেঁপের কয়েকটা টুকরো পেস্ট করে নিন। মুখে লাগিয়ে ২০ মিনিট মতো রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।এটি ত্বকে থাকা ব্রণের কালো দাগ দূর করবে। সপ্তাহে ২ দিন করে কয়েক সপ্তাহ ব্যবহার করলেই পার্থক্য বুঝতে পারবেন। এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বেশি উপকারি।

২।শশার ফেসপ্যাক: ২ টেবিল চামচ শশার রস,২ টেবিল চামচ দুধ ও ৩-৪ ফোঁটা গোলাপের পাপড়ির রস মিশিয়ে নিন। এটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক স্থায়ী ভাবে ফর্সা করবে। তাছাড়া শশার রস রোদে পোড়া ভাব দূর করবে।

৩।টমেটোর ফেসপ্যাক: ১ টেবিল চামচ টমেটোর রস, ১/২ চা চামচ লেবুর রস, ১ টেবিল চামচ গোলাপ জল ভাল করে মিশিয়ে মুখে, গলায় ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪।আপেলের ফেসপ্যাক: ১ টেবিল চামচ আপেলের রস,১/৪ চা চামচ লেবুর রস মিশিয়ে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।এটি ত্বক উজ্জল করার সাথে সাথে ত্বকে ব্রণের সমস্যা দূর করবে। এটি সব ধরণের ত্বকের জন্য বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য অনেক উপকারি।

৫।গাজরের ফেসপ্যাক: ২ টেবিল চামচ গাজরের রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৬।স্ট্রবেরির ফেসপ্যাক: ২-৩ টি স্ট্রোবেরি পেস্ট করে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক শুধু ফর্সা করবে না সেই সাথে ত্বক গভির থেকে পরিষ্কার করবে।

৭।কলার ফেসপ্যাক: ১ টি কলা পেস্ট করে এর সাথে ১/২ চা চামচ মধু মিশিয়ে নিন। ত্বকের লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ফর্সা করবে ও ত্বকের কালো দাগ দূর করবে। যে কোন ধরনের কালো দাগ দূর করতে কলার তুলনা অপরিহার্য। তাছাড়া মধুও খুব ভাল ক্লিনজার হিসেবে কাজ করে।

৮।কমলার ফেসপ্যাক: ২ টি আমন্ড বাদাম,১ টেবিল চামচ কাঁচা টাটকা দুধ,১ টেবিল চামচ গাজর রস,১ টেবিল চামচ কমলার রস মিশিয়ে মুখে,গলায়,ঘাড়ে,হাতে ও পায়ে লাগান। গোসলের ১ ঘন্টা আগে লাগিয়ে রাখুন।এবার ভাল করে ধুয়ে গোসল করে ফেলুন।