সংবাদ শিরোনাম

বাংলাদেশকে তিস্তার পানি না দেয়ার সাফ ঘোষণা মমতারশ্বশুরবাড়ি যাওয়ার আগে কাঁদতে কাঁদতেই মারাই গেলেন কনে!এবার ‘টোকাই’ হয়ে আসছেন হিরো আলমহাসপাতালের ওষুধ পাচারের ছবি তোলায় ১০ সংবাদকর্মী তালাবদ্ধবঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রীনির্মাণকাজ শেষের আগেই ‘মডেল মসজিদের’ বিভিন্ন স্থানে ফাটলআহসানউল্লাহ মাস্টারসহ ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কারঐতিহাসিক ৭ মার্চের সুবর্ণ জয়ন্তী: টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে মানুষের ঢলচট্টগ্রাম কারাগারে হাজতি নিখোঁজ, জেলার-ডেপুটি জেলার প্রত্যাহারদেবীগঞ্জে ট্রাক্টরের চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

  • আজ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ইসি পুনর্গঠনে কমিশনারদের নাম চূড়ান্ত সোমবার

১:০২ অপরাহ্ন | শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০১৭ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গঠিত সার্চ কমিটির পঞ্চম বৈঠক বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এতে সংক্ষিপ্ত তালিকার ২০ জনের তথ্যই পর্যালোচনা করা হয়েছে।

সোমবার বিকেল ৫টায় আবার এ বিষয়ে বৈঠক করবে সার্চ কমিটি। ওই বৈঠকে রাষ্ট্রপতির কাছে সুপারিশের জন্য ১০ জনের নাম চূড়ান্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সার্চ কমিটিকে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি বৃহষ্পতিবার বিকেল ৫টা ১০ মিনিট থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক করে। এ বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আব্দুল ওয়াদুদ ভূঁইয়া সাংবাদিকদের এসব তথ্য জানান।

বৈঠকে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলমও উপস্থিত ছিলেন। তবে তিনি বৈঠক শেষ হওয়ার আগেই চলে যান। পরে অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ ভূঁইয়া সভার বিষয়ে সাংবাদিকদের তথ্য দেন।

আবদুল ওয়াদুদ ভূঁইয়া বলেন, গত মঙ্গলবার রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া ১২৫ জনের নাম থেকে বাছাই করে ২০ জনের যে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছিল, সেগুলো আরো পর্যালোচনা করেছে সার্চ কমিটি। তিনি বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে পর্যালোচনার প্রয়োজন রয়েছে। সততা, দক্ষতা, দলনিরপেক্ষ ও কার্যক্ষমতার বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে। আর এ ব্যাপারে বিভিন্ন উপায়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিশিষ্টজনদের মতামতও পর্যালোচনা চলছে। সেখান থেকে সর্বোত্তম ব্যক্তিদের বাছাই করছে সার্চ কমিটি।’

sarch-komiti

সার্চ কমিটিকে ১০ কার্যদিবস বা আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে। তিন সদস্যের উপস্থিতিতে কমিটির কোরাম গঠিত হবে। কমিটি ন্যূনপক্ষে একজন নারীসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের সুপারিশ করবে।

প্রতিটি পদের বিপরীতে কমিটি দুটি করে নাম দেবে। কমিটির সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে এসব নাম চূড়ান্ত হবে। সিদ্ধান্তের সমতার ক্ষেত্রে সভায় সভাপতিত্বকারীর সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার থাকবে।