সংবাদ শিরোনাম

সিলেটে সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদহিলিতে ৩ ভুয়া চিকিৎসকে ভ্রাম্যমাণ আদালতের কারাদন্ডমিনুসহ বিএনপির চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদনআত্মহত্যার ২ মাস পর ছড়ানো হলো স্কুলছাত্রীর আপত্তিকর ভিডিও, অভিযুক্ত পলাতকচট্টগ্রাম কারাগার থেকে পালানো আসামি রুবেল নরসিংদীতে গ্রেপ্তারবাস থেকে নারীকে ছুড়ে ফেলা সেই চালক-হেলপার গ্রেফতারছাগল চুরির ঘটনায় জড়িত নন- সংবাদ সম্মেলনে দাবি সেই ছাত্রলীগ নেতারযতদিন বেঁচে আছি, আমার এলাকার একটি লোক না খেয়ে থাকবে না: জেএইচএম ডিএমডিটেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২, সাড়ে ৩ লাখ ইয়াবা উদ্ধারশাহজাদপুরের খুকনী ইউনিয়ন আ.লীগের সম্মেলনে সভাপতি শাহজাহান, সম্পাদক আফাজ

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

“হাইব্রিড ভেইকল চ্যালেঞ্জ ২০১৭” প্রতিযোগিতায় ‘স্বপ্নযান’ নিয়ে বাংলাদেশ!

১:৪৭ পূর্বাহ্ন | শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৭ বিজ্ঞান ও প্রযুক্তি, সুখবর প্রতিদিন, স্পট লাইট

নিউজ ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – শিক্ষার্থীদের নিয়ে ভারতের ইমপেরিয়াল সোসাইটি অফ ইনোভেটিভ ইঞ্জিনিয়ার্স আয়োজিত ফর্মুলা হাইব্রিড প্রতিযোগিতা- “হাইব্রিড ভেইকল চ্যালেঞ্জ ২০১৭”-তে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের একটি দল ‘টিম স্বপ্নযান’।

অনুষ্ঠানটি ১৬ ফেব্রুয়ারি থেকে ১৯ জুলাই পর্যন্ত ভারতের দিল্লির বুদ্ধা ইন্টারন্যাশনাল সার্কিট-এ অনুষ্ঠিত হবে, এটি ‘হোম অফ এফ১ গ্র্যাঁ প্রি ইন্ডিয়া’ নামেও পরিচিত।

প্রতিযোগিতায় বাংলাদেশের আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এইউএসটি)-এর পড়ুয়া শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত হাইব্রিড ভেইকল ‘স্বপ্নযান’ নিয়ে অন্যান্য দেশের ৭৫টি দলের সঙ্গে অংশ নেবে।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০ সদস্যের দলটির বানানো এই যান উন্মোচন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এ.এম.এম শফিউল্লাহ।

নির্মাতারা জানান, অকটেন চালিত তাদের এই গাড়ির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৯০ কিলোমিটার। এতে ব্যবহার করা হয়েছে ২০৮ সিসি ৪-স্ট্রোক ইঞ্জিন, ম্যাগনেট্রন ইলেকট্রনিক ফিউয়েল ইনজেকশন সিস্টেম। ২৩০ কেজি’র এই গাড়ির বডি বানানো হয়েছে ফাইবার গ্লাস দিয়ে।

swopnojan-1

২০১৬ সালের জুন থেকে কাজ শুরু করা এই হাইব্রিড প্রকল্প সফল বলে জানান দলের সহ-অধিনায়ক মুশফিক হাসান।

মুশফিক বলেন, “২০১৫ সালে ফিলিপিন্স-এ অনুষ্ঠিত হওয়া ‘সেলিকো ম্যারাথন প্রতিযোগিতা’য় গ্যাসোলিন ক্যাটেগরির ৭ম স্থান পাওয়া বাংলাদেশের ‘অভিযাত্রিক’ দলের শিক্ষার্থীদের দেখে আমাদের হাইব্রিড যান তৈরির ইচ্ছা জাগে। প্রকল্পটি ২০১৭ সালের এসে সফলভাবে বাস্তবায়নে করতে পেরেছি।”
দলের আরেক সদস্য সান্নিয়াত জাহান সানি বলেন, “আমার কাছে ‘স্বপ্নযানের’ অংশ হয়ে আন্তজার্তিক অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করাটা অনেক আনন্দের”।

হাইব্রিড প্রকল্প বাস্তবায়নে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে  তিনি জানান যে, এই প্রতিযোগিতায় সফল হতে পারলে সামনে জার্মানিতে এমন একটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার ইচ্ছা রয়েছে তাদের।

তিনি সেই প্রতিযোগিতা থেকে ফেরত এসে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে নিজেদের এই প্রকল্প বর্ণনা করে বাংলাদেশের জন্য হাইব্রিড গাড়ি প্রযুক্তির গুরুত্ব তুলে ধরার আশা প্রকাশ করেন ।