ফরাসি নির্বাচনে আলোড়ন সৃষ্টিকারী ভূমিকায় উইকিলিকস!


নিউজ ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – আসন্ন ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়া তিনজন প্রার্থীর হাজারো সংবেদনশীল নথি ধারণকারী আর্কাইভ উইকিলিকস- এর লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

রিপাবলিকান ফ্রাসোয়াঁ Wikiliksফিলোন, ডানপন্থী নেতা মেরিন ল্য পেন এবং স্বতন্ত্র প্রার্থী এমানুয়েল ম্যাকরন-কে লক্ষ্য করে উইকিলিকস-এর টুইটার অ্যাকাউন্ট থেকে একাধিক পোস্ট প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

এর আগে উইকিলিকস-এর ফাঁস করা হিলারি ক্লিন্টনের প্রচারণার একাধিক নথি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়লাভের সম্ভাবনা নষ্ট করে দিয়েছিল। চলতি বছর ২৩ এপ্রিল অনুষ্ঠিতব্য ফরাসি নির্বাচনেও প্রতিষ্ঠানটি একই রকম আলোড়ন সৃষ্টিকারী ভূমিকা রাখবে বলে উইকিলিকস-এর পক্ষ থেকে আভাস দেওয়া হয়েছে।

উইকিলিকস দাবী করেছে তাদের কাছে ফিলোন-এর প্রায় ৩০০০ এর বেশি নথি রয়েছে। এর আগে স্ত্রী-কে জনগণের প্রায় ১০ লাখ ইউরো দেওয়ার অভিযোগ উঠে ফিলোনের বিরুদ্ধে, যা তার জনপ্রিয়তা অনেকটা নামিয়ে দেয়। যদিও এ বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি বলে জানানো হয়।

ফিলোন ওই অভিযোগ অস্বীকার করেছেন। তবুও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে তার বাদ পড়ার সম্ভাবনা বেড়েই যাচ্ছে।

অপর এক সূত্র অনুসারে, নির্বাচনে অংশগ্রহণকারী আরেক প্রতিদ্বন্দ্বী ল্য পেন-এর প্রায় ১,১৩৮ গোপন নথি রয়েছে উইকিলিকস এর কাছে।

আর্থিক কেলেঙ্কারির সঙ্গেও তার জড়িত থাকার অভিযোগ রয়েছে। ইউরোপিয়ান পার্লামেন্টের পর্যবেক্ষক সংস্থা দাবী করেছে ২০১১-২০১২ সালের মধ্যে ন্যাশনাল ফ্রন্ট-এর এই প্রার্থী কেবল এমইপি এর বিধানিক কাজের জন্য ধার্য করা প্রায় তিন লাখ ইউরো তার দলের কর্মীদের জন্য অবৈধ কাজে ব্যয় করেছেন।

মঙ্গলবারের মধ্যে এই অর্থ ফেরত দেওয়ার কথা থাকলেও তিনি তা ফিরিয়ে দিতে অস্বীকৃতি জানান।

২০১২ সালে হিলারি ক্লিন্টনের জন্য প্রস্তুতকৃত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় নথির উদ্ধৃতাংশ অনুসারে উইকিলিকস-এর আরেক লক্ষ্যবস্তু হলেন ম্যাকরন নামে পরিচিত নেতা এন মার্ক।

এতে তার সম্পর্কে বলা হয়েছে, “প্যারিসের রথসচাইল্ড-এর অধিগ্রহণ ও একত্রীকরণের তহবিলদাতা।” আরও বলা হয়, “এর আগে তিনি অর্থ ব্যবস্থাপনার সাধারণ পরিদর্শক হিসেবে কাজ করেছেন এবং অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ অসামরিক কর্মকর্তা হতে পারতেন।”

◷ ২:২৯ পূর্বাহ্ন ৷ শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৭ আন্তর্জাতিক, ইন্টারনেট রঙ্গ