সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মাসব্যাপী বাণিজ্যমেলার পর্দা নামছে আজ

১২:৩৯ অপরাহ্ন | শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৭ Breaking News, অর্থনীতি, ফিচার

সময়ের কণ্ঠস্বর – পহেলা জানুয়ারি থেকে শুরু হওয়া মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শেষ হচ্ছে আজ। ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে বাণিজ্যমেলার সময় চারদিন বাড়িয়ে ৪ঠা ফেব্রুয়ারি পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। বর্ধিত সময় শেষে আজ শনিবার মেলার পর্দা নামছে।

জানা গেছে, বাণিজ্যমেলার মাধ্যমে দেশি-বিদেশি পণ্যের সঙ্গে ভোক্তাদের পরিচিত হওয়ার সুযোগ বাড়ে। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদকদের মানসম্মত পণ্য উৎপাদনে উৎসাহ জোগায় এবং নতুন নতুন শিল্প স্থাপনে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। এরই প্রেক্ষিতে গতবারের চেয়ে এবার বিভিন্ন ক্যাটাগরিতে স্টল-প্যাভিলিয়নের সংখ্যা বাড়িয়ে বরাদ্দ দেয়া হয়েছে ৫৮০টি। গতবার বরাদ্দ ছিল ৫৫৩টি। কিন্তু আশানুরূপ রপ্তানি আদেশ হয়নি বলে জানান ব্যবসায়ীরা। রপ্তানি আদেশের মধ্যে ইলেকট্রনিক অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্স, পাটপণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, সিরামিক পণ্য, হ্যান্ডলুম ও হস্তশিল্পজাত পণ্য, হোম টেক্সটাইলসহ বিভিন্ন ধরনের পণ্য রয়েছে বলে জানিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

ditf

বাণিজ্যমেলা সূত্রে জানা গেছে, এ মেলার মাধ্যমে ২০১৩ সালে ১৫৭ কোটি টাকা, ২০১৪ সালে ৮০ কোটি, ২০১৫ সালে ৮৫ কোটি টাকা এবং ২০১৬ সালে ২৩৫ কোটি ১৭ লাখ টাকার রপ্তানি আদেশ এসে ছিল। এবার রপ্তানি আদেশ আরো বেশি পাওয়া যাবে বলে আশা করেছেন মেলা কর্তৃপক্ষ। ইপিবি যুগ্ম-সচিব রেজাউল করিম বলেন, রপ্তানি আদেশ বলার এখনো সময় হয়নি। মেলা শেষে সবার তথ্য সংগ্রহ করে তারপর বলা যাবে কত আদেশ পাওয়া গেছে।

গতবারের চেয়ে এবার আরো বেশি রপ্তানি আদেশ পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে বড় বড় প্যাভিলিয়ন বিক্রয় ইনচার্জদের সঙ্গে কথা বলে জানা গেছে, আন্তর্জাতিক বাণিজ্যমেলা হিসেবে এবার অভ্যন্তরীণ বেচা-বিক্রি বেশ ভালো হলেও রপ্তানি আদেশ ততটা সুখকর নয়। তাদের মন্তব্য, এবার বিভিন্ন কারণে বিদেশি ক্রেতাদের উপস্থিতি কম লক্ষ করা গেছে। ফলে আশানুরূপ রপ্তানি আদেশ পাওয়া যায়নি।

কারওয়ান বাজারে ভয়াবহ আগুন

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

৩০ মার্চ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

আমি অবশ্যই টিকা নেব: প্রধানমন্ত্রী

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

নাসির-তামিমার বিয়ে নিয়ে মানববন্ধন!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১