সাম্প্রদায়িক চেতনা নির্ভর ভুলে ভরা পাঠ্যপুস্তক সংশোধনের দাবিতে মানববন্ধন

৭:০৬ অপরাহ্ন | শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৭ দেশের খবর, বরিশাল

সৈয়দ বশির আহম্মেদ, কাউখালী প্রতিনিধি: প্রাথমিক ও মাধ্যমিক স্তরের লাখ লাখ শিক্ষার্থীদের হাতে সাম্প্রদায়িক চেতনা নির্ভর ভুলে ভরা পাঠ্যপুস্তক তুলে দেওয়ার তীব্র নিন্দা জানিয়ে দ্রুত এর সংশোধনের দাবি জানিয়েছে পিরোজপুরের কাউখালী উপজেলার খেলাঘর আসরের শিশু কিশোররা।

sisu-kisor

আজ শনিবার বিকাল ৪টায় কাউখালী উপজেলা পরিষদ সংলগ্ন সড়কে কাউখালী আঞ্চলিক খেলাঘর আসরের উদ্রোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়।

শেষে কাউখালী আঞ্চলিক খেলাঘর আসরের সহ-সভাপতি এডভোকেট কমল কৃষ্ণ মুখার্জীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য ও আঞ্চলিক খেলাঘরের সাধারণ সম্পাদক সুব্রত রায়, খেলাঘর জাতীয় পরিষদ সদস্য ও উত্তরায়ণ খেলাঘর আসরের সভাপতি এডভোকেট আনোয়ার হোসেন তালুকদার স্বপন, খেলাঘর জাতীয় পরিষদ সদস্য ও সূর্যোদয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক লিটন কৃষ্ণ কর, বিশিষ্ট শিক্ষানুরাগী আব্দুল লতিফ খসরু প্রমূখ।

সমাবেশে পাঠ্যপুস্তকে সুপরিকল্পিতভাবে সাম্প্রাদিয়ক উপাদান ঢুকিয়ে শিক্ষার্থীদের চেতনা বিনষ্ট করার চেষ্টার অভিযোগ এনে বক্তারা বলেন, পাঠ্যপুস্তক প্রণেতারা শিক্ষার্থীদের শিক্ষা জীবন নিয়ে যে ভয়াবহ উদাসীনতার পরিচয় দিয়েছেন তা নজির বিহীন এবং অপরাধ। পাঠ্যপুস্তকে প্রগতিশীল লেখকদের লেখা বিয়োজন করে বাংলা সাহিত্যের মত সার্বজনীন বিষয়ে অপ্রাসঙ্গিকভাবে ধর্মীয় ভাবধারার লেখনী যুক্ত করে সাম্প্রদায়িকতা দোষে দুষ্ট করেছেন। এটা উগ্র মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর কাছে আত্মসমর্পনের সামিল।

তাই অবিলম্বে পাঠ্যপুস্তকের ভুল সংশোধন করে নির্ভুল পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে পাঠ্যপুস্তক প্রণয়নে জড়িত কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।