টপ অর্ডার ব্যাটসম্যানদের হারিয়ে বিপর্যয়ের মুখে পড়েছে মুশফিকুরের দল

১:২০ অপরাহ্ন | রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এই প্রথম ভারত সফর করছে বাংলাদেশ। ৯ ফেব্রুয়ারি সিরিজের একমাত্র টেস্টের আগে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নেমেছে বাংলাদেশ। হায়দরাবাদের জিমখানা গ্রাউন্ডে হচ্ছে দুদিনের এই প্রস্তুতি ম্যাচ। দুদিনের ম্যাচে দুটি দলই একদিন করে ব্যাটিংয়ের সুযোগ পাবে।

এদিকে প্রস্তুতি পর্ব খুব একটা ভাল হচ্ছে না বাংলাদেশের। ভারতের ‘এ’ দলের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ের মুখে পড়েছে মুশফিকুর রহিমের দল।

২৬ ওভারে ৯২ রান তুলতেই হারিয়েছে চার টপ অর্ডার ব্যাটসম্যান। এ রিপোর্ট লেখার সময় উইকেটে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ ১১ ও মুশফিক শুন্য রানে।

নিউজিল্যান্ড সফরের শেষ দিকে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। ভারতের বিপক্ষে টেস্টের আগে চেনা ছন্দে থেকে সৌম্য সরকার হাফ সেঞ্চুরি তুলে নিয়েছিলেন। কিন্তু তারপরই ভুলের ফাঁদে পা দিলেন। ৭৩ বলে ৫২ রান করে ধরেন সাজঘরের পথ। আর বাংলাদেশও পড়ে যায় চাপে।

tamim-test

এর আগে ইমরুল কায়েসকে হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল বাংলাদেশ। তবে সেই ধাক্কা সামলে উঠতে লড়ে যাচ্ছিলেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। কিন্তু বেশি দুর যাওয়া হল না। ফিরে গেলেন তামিমও। অপয়া ১৩ রানে সাজঘরের পথ ধরলেন তিনি। মুমিনুল হক ফিরে গেছেন ৫ রানে।

রবিবার সকালে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলের রান যখন ২২ তখনই সাজঘরের পথ ধরেন ওপেনার ইমরুল কায়েস। তার ব্যাট থেকে আসে ৪ রান। চামা মিলান্দের বলে হারদিক পান্ডেয়ার হাতে ক্যাচ তুলে দেন ইমরুল।

টেস্টের আগে নিজেদের তৈরি করে নিতে একমাত্র দুই দিনের প্রস্তুতি ম্যাচে নেমেছেন মুশফিকুর রহিমের দল। হায়দ্রাবাদের জিমখানা গ্রাউন্ডে ভারত ‘এ’ দলের মুখোমুখি হয়েছে টাইগাররা। যে ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সফরকারী দল। ম্যাচে দুই দল একবার করে ব্যাট করার সুযোগ পাবে। প্রস্তুতিমূলক ম্যাচ বলেই দুই দল খেলছে ১৪ জন খেলোয়াড় নিয়ে। ব্যাটিং অবশ্য করবেন ১১ জনই।

প্রস্তুতি ম্যাচ হলেও বেশ গুরুত্ব দিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ। কেননা, সদ্য শেষ হওয়া টাইগারদের নিউজিল্যান্ড সফর অনেকটাই কেটেছে হতাশায়। তাইতো ভারতের বিপক্ষে সফরের একমাত্র টেস্টে মাঠে নামার আগে নিজেদের আরও ভালোভাবে পরখ করে নিতে চাইছেন মুশফিক-সাকিব-তামিমরা। এই ম্যাচে পাওয়া অভিজ্ঞতা বিরাট কোহলিদের বিপক্ষে কাজে দেবে বলেই বিশ্বাস তাদের।

আগামী ৯ ফেব্রুয়ারি হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ঐতিহাসিক টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুমিনুল হক, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ভারতীয় ‘এ’ দল : অভিনব মুকুন্দ, প্রিয়ঙ্ক পাচাল, শ্রেয়াশ আইয়ার, ইশাঙ্ক জাগ্গি, উশব প্যান্ট, ইশান কিষাণ, বিজয় শংকর, হার্দিক পান্ডিয়া, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, অনিকেত চৌধুরী, সিভি মিলিন্দ ও নিতিন সাইনি।