সংবাদ শিরোনাম

চমেকে অস্ত্রশস্ত্র নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, ব্যাপক ভাঙচুর‘আত্মত্যাগের মধ্যেই হলো একজন মানুষের জীবনের স্বার্থকতা’: উপাচার্য ড. হারুন-অর-রশিদদণ্ডিত আসামি দিয়ে সুবর্ণ জয়ন্তী উদ্বোধন করে মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান করেছে বিএনপিবাংলাদেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে : অর্থমন্ত্রীপেট্রাপোল বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ৫ হাজার ট্রাক !ইসিকে হেয় করতে যা দরকার সবই করছেন মাহবুব তালুকদার: সিইসিআশুলিয়ায় ঝুট ব্যবসাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ, আহত-১০ভাসমান হাসপাতাল ‘জীবন তরী’এখন ঝালকাঠির সুগন্ধা নদী তীরেস্থানীয় নির্বাচনে অনিয়মের একটা মডেল তৈরি হয়েছে: মাহবুব তালুকদারবগুড়ার শেরপুর পৌরসভায় রাস্তা-ড্রেন উন্নয়নকরণ কাজের উদ্বোধন

  • আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মারা যাওয়ার আগে যা বলে গেছেন সুরঞ্জিত

৭:২৫ অপরাহ্ন | রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০১৭ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – গঠনমূলক সমালোচনায় সমাদৃত দেশের প্রবীণ রাজনীতিবিদ বর্ষীয়ান সংসদ সদস্য ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মারা যাওয়ার আগে সর্বশেষ ২৯ জানুয়ারি জাতীয় সংসদে শেষ বক্তব্য রেখেছিলেন।

সেদিন সংসদে সুরঞ্জিত সেনগুপ্ত নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করতে চাওয়ায় জাতিসংঘের সমালোচনা করেছিলেন এই নেতা। এছাড়াও বিএনপিকে সাংবিধানিক রাজনীতি করার আহ্বান জানিয়ে দলটির সমালোচনা করেছিলেন।

সংসদে তিনি তার চিরাচরিত ভঙ্গীতে জাতিসংঘ ও বিএনপির কঠোর সমালোচনা করেন। অসুস্থ থাকার কারণে তার কণ্ঠস্বর একটু ফ্যাসফেসে ও ক্লান্ত থাকলেও বাচনভঙ্গিতে বরাবরের মতই রসিক ছিলেন তিনি।

সুরঞ্জিত বলেছিলেন, আমাদের দেশে নির্বাচন কমিশন গঠন হবে এটা নিয়ে দেশে বিদেশে খবর ছড়িয়ে গেছে। খবরের কাগজে দেখলাম জাতিসংঘ নাকি এ ব্যাপারে মতামত দেবে। জাতিসংঘ, জনসংঘ আর অনুসংঘ যেটাই হোক না কেনো স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে আপনাদেরতো এ ব্যাপারে কোনো সংশ্লিষ্টতা নেই। এটি একেবারেই এ দেশের সাংবিধানিক বিষয়।

suronjit-sen-gupto

সুরঞ্জিত আরো বলেছিলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির সিদ্ধান্তের উপর কারো কোনো বক্তব্য রাখার সুযোগ নেই। সংবিধানের বাইরে জাতিসংঘ যদি কোনো প্রশ্ন তোলে তাহলে আমরা জাতি হিসেবে খুবই বিব্রত হব এবং সাংবিধানিকভাবে এটা কোনো দেশে হয় না।

এইদিন বিএনপির সমালোচনা করে তিনি বলেছিলেন, সার্চ কমিটি গঠন করার পর এই কমিটি মানবে না বলে না করে দিল দলটি। বিএনপিকে যদি সাংবিধানিক রাজনীতি করতে হয়, তাহলে সংবিধান মেনেই রাজনীতি করতে হবে। এখানে রিজেক্ট বা এক্সসেপ্ট করার কোনো সুযোগ নাই। এখন জাতিসংঘও তাদের ইন্টারেস্ট দেখাচ্ছে। তাদের যদি কোনো কথা থাকে ডিপ্লোম্যাটিক চ্যানেলে কথা বলতে হবে।

এর আগে প্রাকাশিত খবর…

মৃত্যুর আগে তাঁর ভাইকে শেষ যে ইচ্ছার কথা জানিয়েছেন সুরঞ্জিত সেনগুপ্ত

সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা

‘বাবার রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো আমি শেষ করবো’

জেলে যাওয়ার পর ওই বাড়িতে একাই এসেছিলাম, আজ একাই রয়ে গেলাম : জয়া সেনগুপ্ত

বাংলাদেশের জন্য সুরঞ্জিতের যে অবদান তা কখনও ভোলার নয় : খালেদা জিয়া

সুরঞ্জিতের মতো অভিজ্ঞ, সৎ ও নিষ্ঠাবান নেতা বিরল: মির্জা ফখরুল