সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ব্রণের দাগ সারাতে ফেসমাস্ক

৮:২৩ অপরাহ্ন | রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০১৭ লাইফস্টাইল

news_picture_41700_pimple1


লাইফস্টাইল ডেস্কঃ

নানা কারণেই আমাদের মুখে ব্রণ দেখা দিতে পারে। ব্রণ উঠে চলেও যায় কিন্তু রেখে যায় তার চিহ্ন। অর্থাৎ ব্রণের দাগ। আর সেই দাগ নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। ব্রণের দাগ দূর করার জন্য অনেকেই অনেকরকম ক্রিম ব্যবহার করে থাকেন। তবে বাজার থেকে কেনা সেসব ক্যামিকেলযুক্ত ক্রিম ত্বকের জন্য ক্ষতিকরও হতে পারে। তাই ঘরোয়া উপায় বেছে নেয়াই উত্তম। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন ঘরোয়াভাবে তৈরি ফেসমাস্ক।

মধু ও হলুদের মাস্ক:
প্রথমে বাটিতে ১ চা চামচ হলুদের পাউডার নিন, ১ চা চামচ মধু নিন আর শেষে ২ চা চামচ কাঁচা দুধ ঢেলে দিন। সব উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে একটা পাতলা পেস্ট বানান। এবার এই পেস্ট একটি মেকআপ ব্রাশের সাহায্যে আপনার মুখে ও গলায় লাগান। ব্রাশ ব্যবহার না করলে আপনার হাত ও হাতের নখে হলুদের দাগ লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে।

এই পেস্ট আপনার ত্বকে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে একটি কটন বল দুধে ভিজিয়ে মুখ থেকে পেস্ট মুছে নিন। পরে পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। আপনি চাইলে এই মাস্ক সপ্তাহে দুই থেকে তিন দিন লাগাতে পারেন। হলুদ, মধু ও দুধের সমন্বিত আপনার ত্বকের ব্রণের বিরুদ্ধে কাজ করে, ব্রণের দাগ লাইট করে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

দারুচিনি ও মধুর মাস্ক:
১ চা চামচ দারুচিনি পাউডার একটি বাটিতে নিন, ২ চা চামচ মধু যোগ করুন এবং এবার এই দুই উপাদান একটি চা চামচ দিয়ে ভালোভাবে নাড়ুন। মিশ্রণ ঘন করতে প্রয়োজনে আত্রও মধু যোগ করতে পারেন।

মিশ্রণটি ভালোভাবে মিশে গেলে আপনার হাতের আঙ্গুলের সাহায্যে মুখের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। পরে আপনার ত্বক হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন আর মুখে যেকোনো টোনার লাগিয়ে নিন। আর যদি টোনার না থাকে সেক্ষেত্রে একটু লেবুর রস, একটু অ্যাপেল সিডার ভিনেগার আর দুইভাগ ডিস্টিল ওয়াটার মিশিয়ে মুখে লাগিয়ে ফেলুন।

এই মাস্ক আপনার ত্বকের ব্রণ সারতে সাহায্য করতে সাথে আপনার ত্বকের ব্রণের রেখে যাওয়া দাগ ও অমসৃণ ত্বক মসৃণ করে তুলবে। আপনি চাইলে এটি রেগুলার ফলো করতে পারেন।