ঐতিহাসিক ২০০ বছরের প্রাচীন কুড়িখাই মেলার আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আজ থেকে


উবায়েদ রনি, কিশোরগঞ্জ প্রতিনিধি-  তিনশত ৬০ জন আওলিয়ার শিরোমনি শাহ জালাল (রহঃ) এর সফরসঙ্গী হযরত শাহ সামছুদ্দিন বুখারী (রহঃ) বাংলা ১২২৫ বঙ্গাব্দে ৩ জন সঙ্গীসহ শাহ নাসির, শাহ কবীর ও শাহ কলন্দরকে নিয়ে কটিয়াদী উপজেলার কুড়িখাই অঞ্চলে ইসলাম ধর্ম প্রচার শুরু করেন।

তিনিই এ অঞ্চলের প্রথম ইসলাম ধর্মের প্রচারক। তিনিই ছিলেন বার আওলিয়ার অন্যতম একজন। প্রতিবছর মাঘ মাসের শেষ মঙ্গলবার কুড়িখাই শাহ সামছুদ্দিন বুখারি (রহঃ) মাজারে সপ্তাহব্যাপী মেলা শুরু হয়।

মেলার শুরুর রাতে যিকির আযগর ও মিলাদের মাধ্যমে শামসুদ্দিন বুখারী (রহঃ) ওরস হয়। পরবর্তীতে এক কিলোমিটারব্যাপী এ মেলা বসে। প্রায় দুইশত বৎসরব্যাপী কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মুমুরদিয়া ইউনিয়নের কুড়িখাই গ্রামে (দরগা বাড়ী) এ মেলা হয়ে আসছে।

4bk8b8eb76e841bwqy_440C247এ মেলায় কাঠের জিনিসপত্র, মিষ্টি, খেলনা মিঠাই, মন্ডা, মুড়ি ও বিন্নি খই এর বিরাট হাট বসে। এছাড়াও সার্কাস নাগরদোলারও আয়োজন করা হয়। গ্রামবাসীর মাঝে তৈরি হয় উৎসবের আমেজ।

মেলায় আগত ব্যবসায়ী তানজিম খান জানান, প্রতি বছরই মেলা শুরুর সময়টার জন্য অধির আগ্রহে অপেক্ষা করি। এ মেলায় আমি ছোট বেলা থেকে আসছি। এ মেলা উপলক্ষ্যে এ গ্রামসহ আশেপাশের গ্রামের মানুষজনের মাঝে ঈদের ন্যায় আমেজ তৈরি হয়।

এ মেলার অন্যতম আকর্ষন এলাকার জামাইদের ঘটা করে দাওয়াত। মেলার অন্যতম আরেকটি প্রধান আকর্ষন মাছের হাট। মাছের এ হাটে দামী বড় বড় সব মাছ দেশের বিভিন্ন স্থান থেকে আসে। লোক মুখে প্রচার রয়েছে এ মেলার বোয়াল মাছ খেলে সে বছরের জন্য শনির দশা থেকে মুক্তি পাওয়া যায়। দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে লক্ষ লক্ষ লোকের সমাগম হয়ে থাকে এ মেলায়।

মাজার শরীফ, মসজিদ, পুকুর, প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, বিশ্রামাগারসহ পাগল ফকিরদের আবাসিক স্থান রয়েছে। মেলা উপলক্ষ্যে ইতিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক জনাব মইনুজ্জামান অপু সময়ের কন্ঠস্বরকে জানান, এ মেলা এ অঞ্চলের গ্রাম বাংলার ঐতিহ্য। সময়ের সাথে সাথে এ মেলাটি একটি ঐতিহ্যবাহী উৎসবে পরিনত হয়েছে। ফলে মেলাকে ঘিরে বাংলার লোক-ঐতিয্য দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে মেলার সার্বিক নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

◷ ৩:৪৪ অপরাহ্ন ৷ সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০১৭ ঢাকা, দেশের খবর